শিরোনাম
প্রকাশ : ২ আগস্ট, ২০২০ ১৩:১৫

রাশিয়ার সঙ্গে সংসদীয় সম্পর্ক বাড়াতে প্রস্তুত ইরান

অনলাইন ডেস্ক

রাশিয়ার সঙ্গে সংসদীয় সম্পর্ক বাড়াতে প্রস্তুত ইরান

ইরানের জাতীয় সংসদের স্পিকার বাকের কলিবফ বলেছেন, রাশিয়ার সঙ্গে তার দেশ সংসদীয় সম্পর্ক উন্নত করতে প্রস্তুত রয়েছে। এজন্য ইরানি সংসদ প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বলে তিনি জানান। রুশ সংসদের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান লিওনিদ স্লুতস্কির সঙ্গে শনিবার এক বৈঠকে বাকের কলিবফ একথা বলেন।

বৈঠকে কলিবফ ইরান ও রাশিয়ার মধ্যকার কৌশলগত সম্পর্কের কথা তুলে ধরেন। এছাড়া, ইরান সফরের সময় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর বৈঠককে দু দেশের জন্য টার্নিং পয়েন্ট বলে মন্তব্য করেন। ইরান এবং রাশিয়ার মধ্যে অর্থনৈতিক, রাজনৈতিক ও সংস্কৃতির ক্ষেত্রে সর্বাত্মক সহযোগিতা প্রতিষ্ঠার ওপরও গুরুত্বারাপ করেন বাকের কলিবফ।  

সিরিয়ায় উগ্র সন্ত্রাসবাদের বিরুদ্ধে রাশিয়া ও ইরানের ঐক্যবদ্ধ লড়াইয়ের কথা উল্লেখ করে স্পিকার কলিবফ বলেন, নিরাপত্তা সহযোগিতার মতো অন্য ক্ষেত্রেও দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার করা প্রয়োজন।

ইরানি সংসদের স্পিকার নির্বাচিত হওয়ায় বাকের কলিবফকে অভিনন্দন জানিয়ে লিওনিদ স্লুতস্কি বলেন, ইরান ও রাশিয়ার সংসদীয় বিশেষজ্ঞ কমিটির মধ্যে সহযোগিতার মাধ্যমে রাজনৈতিক, জ্বালানি ও অর্থনৈতিক ক্ষেত্রে যৌথ বৈঠকের আয়োজন করা যেতে পারে। তিনি বলেন, প্রকৃতপক্ষে দুই সংসদই জাতীয় প্রকল্প ও কৌশলগত সহযোগিতা বাড়াতে পারে। কাস্পিয়ান সাগরে ইরান ও রাশিয়ার মধ্যে সহযোগিতা জোরদারের কথাও বলেন লিওনিদ স্লুতস্কি।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর