শিরোনাম
প্রকাশ : ৪ আগস্ট, ২০২০ ০৮:১৫
আপডেট : ৪ আগস্ট, ২০২০ ১৫:১৯

এবার সীমান্ত ঘেঁষে হেলিপ্যাডের কাজ শুরু করল নেপাল, আরও চাপে ভারত

অনলাইন ডেস্ক

এবার সীমান্ত ঘেঁষে হেলিপ্যাডের কাজ শুরু করল নেপাল, আরও চাপে ভারত

লাদাখ সীমান্তে চীনের সঙ্গে উত্তেজনা চলছেই। সেখানে চীনা সেনাদের অনড় অবস্থানে ভীষণ চাপে রয়েছে ভারত। এমনকি সম্প্রতি সেখানে চীনা সেনাদের সঙ্গে মুখোমুখি লড়াইয়ে ২০ জন ভারতীয় সেনার মৃত্যুও হয়।

এই পরিস্থিতিতে সীমান্ত নিয়ে নেপালের সঙ্গেও উত্তেজনা দেখা দেয়। নেপাল ভারত সীমান্তবর্তী কিছু এলাকায় নিজেদের মানচিত্রে স্থান দিয়ে তা সংসদে অনুমোদন দেয়। এতে আরও চাপে পড়ে যায় ভারত।

ভারত- নেপাল সম্পর্কের এই টানাপোড়েন চলছে দীর্ঘ কয়েক মাস ধরে। এর মধ্যেই নতুন পদক্ষেপ নিল নেপাল। ভারত সীমান্ত সংলগ্ন বিতর্কিত জমিতে হেলিপ্যাড বানানোর কাজ শুরু করে দিয়েছে দেশটি। ভারতের বিহারের পশ্চিম চম্পারান জেলার পাশাপাশি সীমান্তের কাছে অবস্থিত একটি বিতর্কিত স্থানে এই হেলিপ্যাড নির্মাণ করছে নেপাল।

জানা গেছে, নেপালের প্রস্তাবিত ওই হেলিপ্যাডটি পশ্চিম চম্পারান জেলা সদর থেকে ৮০ কিলোমিটার দূরে। জেলার বাল্মিকি টাইগার রিজার্ভের (ভিটিআর) কাছে সশস্ত্র সীমাবলের (এসএসবি) থারি সীমান্তের ফাঁড়ি থেকে কিছুটা দূরে নরসাহি গ্রামে গড়ে তোলা হচ্ছে এই হেলিপ্যাড।

এ বিষয়ে বলতে গিয়ে নেপালের সশস্ত্র সীমাবলের ব্যাটালিয়ন কমান্ড্যান্ট রাজেন্দ্র ভরদ্বাজ বলেন, “ইন্দো-নেপাল সীমান্তের নরসাহি গ্রামে একটি হেলিপ্যাড তৈরির কাজ চলছে। যাবতীয় কাজকর্মও শুরু করে দেওয়া হয়েছে। ইতিমধ্যে বিষয়টি সদর দফতরকেও জানানো হয়েছে।”সূত্র: কলকাতা২৪

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর