শিরোনাম
প্রকাশ : ৯ আগস্ট, ২০২০ ১৫:০৮

সরকারবিরোধী বিক্ষোভে রণক্ষেত্র লেবানন, আগাম নির্বাচনের ঘোষণা প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক

সরকারবিরোধী বিক্ষোভে রণক্ষেত্র লেবানন, আগাম নির্বাচনের ঘোষণা প্রধানমন্ত্রীর

বিধ্বংসী বিস্ফোরণের কারণ অনুসন্ধান এবং জড়িতদের বিচারের দাবিতে ব্যাপক সরকারবিরোধী বিক্ষোভে রণক্ষেত্রে পরিণত হয়েছে লেবানন। লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব বিক্ষোভের মুখে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন। একইসঙ্গে দেশটির রাজধানী বৈরুতে বিস্ফোরণের তদন্তের অংশ হিসেবে ১৯ জনকে কারাগারে পাঠানো হয়েছে।

ভয়াবহ বিস্ফোরণে ধ্বংসস্তুপে রূপ নেয়া বৈরুতে এখন জ্বলছে অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদের আগুন। দোষীদের শাস্তির দাবিতে শনিবার বিক্ষোভে অংশ নেন কয়েক হাজার মানুষ। প্রধানমন্ত্রী হাসান দিয়াবের বিরুদ্ধে নানা শ্লোগান দেন তারা। 

বিক্ষোভ শুরুর পরপরই সহিংস হয়ে ওঠেন প্রতিবাদীরা। ভাঙচুর চালান বিভিন্ন স্থানে। দখল করে নেন পররাষ্ট্র, অর্থসহ বেশ কয়েকটি মন্ত্রণালয়, ব্যাংক এবং সরকারি অফিস। যদিও সেনাবাহিনী আন্দোলনকারীদের সেসব স্থাপনা ছাড়তে বাধ্য করে। এরপর পার্লামেন্ট ভবন ঘেরাওয়ের চেষ্টা চালায় তারা।

এসময় নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের দফায় দফায় সংঘর্ষ হয়। ধাওয়া পাল্টা ধাওয়ায় রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা। সংঘর্ষে নিরাপত্তা বাহিনীর সদস্য নিহতের খবর জানায় বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম। এ অবস্থায় জাতির উদ্দেশ্যে দেওয়া টেলিভিশন ভাষণে আগাম নির্বাচনের পরিকল্পনার কথা জানান দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব। 

জাতীয় ঐক্যের ডাক দিয়ে হাসান দিয়াব বলেন, দেশের এই সঙ্কটের সময় আমি সব রাজনৈতিক দলকে এগিয়ে আসতে আহ্বান জানাবো। এরই মধ্যে আমি আগাম নির্বাচনের পরিকল্পনা করেছি। উল্লেখ্য, বৈরুতে গত মঙ্গলবারের ভয়াবহ বিস্ফোরণে প্রাণ হারান দেড় শতাধিক মানুষ। 

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর