শিরোনাম
প্রকাশ : ২০ সেপ্টেম্বর, ২০২০ ১৩:০২

নিষেধাজ্ঞা পুনর্বহালের মার্কিন চেষ্টা প্রতিহত করুন: জাতিসংঘকে ইরান

অনলাইন ডেস্ক

নিষেধাজ্ঞা পুনর্বহালের মার্কিন চেষ্টা প্রতিহত করুন: জাতিসংঘকে ইরান
মাজিদ তাখতে রাভানচি

সারাবিশ্বের বিরোধিতা সত্ত্বেও ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহালের জন্য আমেরিকা যে প্রচেষ্টা চালাচ্ছে তা প্রতিহত করতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে তেহরান।

ইরান বলছে, কথিত স্ন্যাপব্যাক মেকানিজমের নামে আমেরিকা তার নিজের ইচ্ছাকে চাপিয়ে দিতে চাইছে। অথচ নিরাপত্তা পরিষদের একটি দেশ বাদে সবাই এই স্ন্যাপব্যাক মেকানিজম প্রত্যাখ্যান করেছে।

জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভানচি শনিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এবং বিশ্ব সংস্থার মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে লেখা এক চিঠিতে এ কথা বলেছেন।

তিনি বলেন, আমেরিকার পদক্ষেপ মূলত ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতাকে ধ্বংস করার প্রচেষ্টা ছাড়া আর কিছুই নয়। ওয়াশিংটন এর মাধ্যমে আইনগত জটিলতা তৈরি করতে চায়। তবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর প্রতি ইরানের আস্থা রয়েছে এবং তেহরান আশা করে- তারা সবাই মার্কিন প্রচেষ্টা প্রতিহত করবে।

টুইটারের ছড়িয়ে পড়া একটি খবরেরও জবাব দিয়েছেন ইরানের স্থায়ী এ প্রতিনিধি। তিনি বলেছেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলো তাদের এই অবস্থানে অটল আছে যে, পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাওয়ার পর আমেরিকা এখন আর এর অংশীদার নয়। ফলে আমেরিকার পক্ষ থেকে স্ন্যাপব্যাক মেকানিজম চালুর প্রচেষ্টা বাতিল বলে গণ্য হচ্ছে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর