৪ নভেম্বর, ২০২০ ০৮:৩০

কারাবাখ সংকট সমাধানে ইরানের প্রস্তাব বিবেচনা করছে রাশিয়া

অনলাইন ডেস্ক

কারাবাখ সংকট সমাধানে ইরানের প্রস্তাব বিবেচনা করছে রাশিয়া

রাশিয়া বলেছে, নাগারনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে সৃষ্ট সংকট সমাধানে ইরান যে পরিকল্পনা পেশ করেছে তা যথাযথভাবে পর্যালোচনা করে দেখছে মস্কো।

মঙ্গলবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে চলমান যুদ্ধের কথা উল্লেখ করে এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি নাগারনো-কারাবাখ অঞ্চলে চলমান সংঘাত অবসানের লক্ষ্যে সম্প্রতি সুনির্দিষ্ট কিছু প্রস্তাবনা নিয়ে আজারবাইজান, আর্মেনিয়া, রাশিয়া ও তুরস্ক সফর করেন।

এসব সফর শেষে তিনি তেহরানে ফিরে বলেছেন, নাগারনো-কারাবাখ সংকট নিরসনে ইরান মধ্যস্থতার যে পরিকল্পনা দিয়েছে তার মাধ্যমে শান্তিপূর্ণভাবে এই সংকটের সমাধান হতে পারে।

তিনি আরো বলেছেন, ইরানের পরিকল্পনার মধ্যে রয়েছে, পরস্পরের সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতার প্রতি সম্মান প্রদর্শন, আন্তর্জাতিক সীমান্ত অক্ষুণ্ন রাখা, দখলদারিত্বের অবসান, সংখ্যালঘুদের অধিকার সুনিশ্চিত করা এবং বাস্তুহারা লোকদেরকে তাদের ঘরবাড়িতে ফিরে যাওয়ার সুযোগ দেয়া।

আরাকচি বলেন, সবাই সদিচ্ছা প্রদর্শন করলে এবং এ অঞ্চলের বাইরের কিছু দেশের সংকট বৃদ্ধির প্রচেষ্টা প্রতিহত করতে পারলে অবশ্যই শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব। 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর