শিরোনাম
প্রকাশ : ২৪ নভেম্বর, ২০২০ ১৬:২৬
প্রিন্ট করুন printer

শপথ অনুষ্ঠানে ‘হিন্দুস্তান’ শব্দে আপত্তি, বিধায়ককে পাকিস্তান যাওয়ার পরামর্শ

অনলাইন ডেস্ক

শপথ অনুষ্ঠানে ‘হিন্দুস্তান’ শব্দে আপত্তি, বিধায়ককে পাকিস্তান যাওয়ার পরামর্শ

ভারতের বিহার রাজ্যের বিধানসভা অধিবেশনের প্রথমদিনেই, ‘হিন্দুস্তান’ শব্দ ব্যবহার প্রসঙ্গে বিতর্কে আলোড়ন সৃষ্টি হয়েছে। মজলিস-ই-ইত্তেহাদুল মুসলেমিন (মিম) বিধায়ক আক্তারুল ইমান শপথ গ্রহণের সময়ে ‘হিন্দুস্তান’-এর পরিবর্তে ‘ভারত’ শব্দ ব্যবহার করতে চাওয়ায় কিছুক্ষণের জন্য বিধানসভায় কার্যত অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি হয়।

গতকাল সোমবার ওই ঘটনাকে কেন্দ্র করে বিজেপি বিধায়ক নীরজ কুমার বাবলু বলেন, ‘হিন্দুস্তান’ বলতে যাদের সমস্যা হয় তাদের পাকিস্তানে চলে যাওয়া উচিত। এ জাতীয় লোকেদের ভারতে থাকার কোনও অধিকার নেই। ওদের বাড়ি ছেড়ে পাকিস্তানে চলে যাওয়া উচিত। 

এদিন বিধানসভায় শপথগ্রহণের জন্য ‘মিম’ বিধায়ক আক্তারুল ইমানের নাম ডাকার সাথে সাথে তিনি উঠে দাঁড়িয়ে ‘হিন্দুস্তান’ শব্দে আপত্তি জানান। আক্তারুল ইমানের উর্দু ভাষায় শপথ নেওয়ার কথা ছিল। উর্দুতে ‘ভারত’ শব্দের পরিবর্তে ‘হিন্দুস্তান’ শব্দ ব্যবহৃত হয়। কিন্তু বিধায়ক আক্তারুল ইমান প্রোটেম স্পিকারের উদ্দেশ্যে ‘হিন্দুস্তান’ শব্দের পরিবর্তে ‘ভারত’ শব্দ ব্যবহার করার আবেদন জানান। 

‘মিম’ বিধায়ক বলেন,  হিন্দি ভাষায় ভারতের সংবিধানের শপথ নেওয়া হয়। মৈথিলী ভাষায়ও হিন্দুস্তানের পরিবর্তে ‘ভারত’ শব্দ ব্যবহার করা হয়। বিধায়ক আক্তারুল ইমানের এ ধরণের সাফাইতে শপথ প্রদানকারী প্রোটেম স্পিকার জিতন রাম মাঝিও বেশ অবাক হয়ে যান! পরে অবশ্য মিমের ওই বিধায়ক বলেন, তিনি আপত্তি জানাননি, পরামর্শ দিয়েছেন। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর