২৩ জানুয়ারি, ২০২১ ০৮:০৫

করোনার নতুন ধরন নিয়ে আরও ভয়ঙ্কর তথ্য দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

করোনার নতুন ধরন নিয়ে আরও ভয়ঙ্কর তথ্য দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

বরিস জনসন

করোনাভাইরাসের নতুন যে ধরন ইংল্যান্ডে শনাক্ত হয়েছে সেটি নিয়ে আরও ভয়ঙ্কর তথ্য দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি জানালেন, এই করোনার এই রূপটি শুধু অধিক সংক্রামকই নয়, এতে মৃত্যুহারও বেশি।

গত সেপ্টেম্বরে ইংল্যান্ডে করোনার নতুন এই ধরন শনাক্ত হলেও তা ডিসেম্বরের মধ্যেই ছড়িয়ে পড়ে বিশ্বের অন্যান্য দেশেও। শুরুতে জানা গিয়েছিল, এই রূপটি খুবই সংক্রামাক। এবার জানা গেল, করোনার নতুন এই ধরন সাধারণ করোনার চাইতে বেশি প্রাণঘাতী। খবর এএফপি ও আল-জাজিরা’র।

জনসন বলেন, “আমাদের জানানো হয়েছে যে করোনাভাইরাসের নতুন রূপ কেবল বেশি সংক্রামকই নয়, এতে মৃত্যু হারও বেশি। দক্ষিণ-পূর্ব ইংল্যান্ড ও লন্ডনে করোনার যে নতুন রূপ ছড়িয়েছে গবেষণায় উঠে এসেছে এটি আরও বেশি প্রাণঘাতী। করোনার এই স্ট্রেইনে মৃত্যুহার বেশি।”

তবে জনসন এও জানিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আবিষ্কৃত টিকা সাধারণ ও নতুন করোনা উভয়ের ক্ষেত্রেই কার্যকর।

এদিকে যুক্তরাজ্যের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা জানিয়েছেন করোনার নতুন রূপ যে বেশি প্রাণঘাতী সেটার পক্ষে খুব বেশি শক্তিশালী প্রমাণ এখনও তারা পাননি। তবে প্রাথমিক গবেষণায় এটা উঠে এসেছে যে এতে মৃত্যুহার সাধারণ করোনার চেয়ে বেশি।

নতুন করোনাভাইরাস ছড়ানোর পর যুক্তরাজ্যে মৃত্যুহারও বেড়েছে। শুক্রবার সেখানে মারা গেছে ১ হাজার ৪০১ জন। তাতে দেশটিতে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯৫ হাজার ৯৮১। যা ইউরোপের দেশগুলোর মধ্যে সর্বোচ্চ। গত কয়েক সপ্তাহে যুক্তরাজ্যে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর হার ১৬ শতাংশ বেড়েছে। হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা বেড়েছে দ্বিগুণ।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান থেকে যে করোনাভাইরাস ছড়িয়েছিল বিজ্ঞানীদের মতে সেটার চেয়ে নতুন করোনাভাইরাস ৭০ শতাংশ বেশি সংক্রামক। এই নতুন করোনা ইতোমধ্যে বিশ্বের ৬০টি দেশে ছড়িয়েছে। যেসব দেশে ছড়িয়েছে সেখানে আক্রান্তের সংখ্যা দ্রুত গতিতে বাড়ার পাশাপাশি মৃত্যুহারও বাড়ছে।

যুক্তরাজ্য সরকারের প্রধান বিজ্ঞানী প্যাট্রিক ভ্যালেন্স জানিয়েছেন, নতুন করোনা সাধারণ করোনার চেয়ে ৩০ থেকে ৪০ শতাংশ বেশি প্রাণঘাতী।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর