শিরোনাম
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০৮:৫৪
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০৯:৩৫
প্রিন্ট করুন printer

বড় ধরনের সামরিক মহড়ার আয়োজন করতে যাচ্ছে রাশিয়া!

অনলাইন ডেস্ক

বড় ধরনের সামরিক মহড়ার আয়োজন করতে যাচ্ছে রাশিয়া!

সম্প্রতি শীর্ষস্থানীয় মার্কিন এক সেনা কমান্ডার সতর্ক করে দিয়ে বলেছেন যে, রাশিয়া অথবা চীনের সঙ্গে আমেরিকার পরমাণু যুদ্ধ বেধে যাওয়ার আশঙ্কা রয়েছে। এরইমধ্যে নিজেদের শক্তিমত্তা প্রদর্শনের জন্য ক্রিমিয়া উপত্যকায় বড় ধরনের সামরিক মহড়ার আয়োজন করতে যাচ্ছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক ঘোষণায় জানায়, আগামী মার্চ মাসের মাঝামাঝি সময়ে ক্রিমিয়া উপত্যকার ‘উপুক’ অঞ্চলে এ মহড়া অনুষ্ঠিত হবে। 

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, আসন্ন মহড়ায় তিন হাজারের বেশি ছত্রীসেনা ও সামরিক বাহিনীর প্রায় ২০০ ইউনিট অংশ নেবে। মহড়ায় এয়ারবোর্ন, প্যারাট্রুপার ও আর্টিলারি বাহিনী অংশ নেবে। এতে রাশিয়ার ছত্রীসেনারা অপরিচিত স্থানে অবতরণের কসরত করবেন। সেইসঙ্গে তারা কল্পিত শত্রু সেনাদের অস্ত্রশস্ত্র দখল করে নিজেদের আগের অবস্থানে ফিরে যাবেন।

এদিকে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে সৃষ্ট সমস্যা সমাধানের জন্য গঠনমূলক পন্থা অবলম্বন করতে হবে। তিনি এই পন্থা অবলম্বন করার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছেন।

ল্যাভরভ বুধবার জেনেভায় অনুষ্ঠিত পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ক এক সম্মেলনে দেয়া ভার্চুয়াল বক্তব্যে এ আহ্বান জানান। ইরানের পরমাণু কর্মসূচিকে শান্তিপূর্ণ আখ্যায়িত করে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, তেহরান পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলেছে। ল্যাভরভ বলেন, আমেরিকার নতুন প্রশাসন পরমাণু সমঝোতাকে পুনরুজ্জীবিত করার জন্য চেষ্টা জোরদার করবে বলে আমরা আশা করি।

বিডি প্রতিদিন/এ মজুমদার 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর