শিরোনাম
প্রকাশ : ২০ মার্চ, ২০২১ ১২:৫৯
প্রিন্ট করুন printer

চীনের হুমকিতে আরও ২৪ বিলিয়ন প্রতিরক্ষা ব্যয় বাড়াবে ব্রিটেন

অনলাইন ডেস্ক

চীনের হুমকিতে আরও ২৪ বিলিয়ন প্রতিরক্ষা ব্যয় বাড়াবে ব্রিটেন

১৬ মার্চ ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন সামরিক ও পররাষ্ট্রনীতি পর্যালোচনা করে ব্রিটেনের অর্থনৈতিক সুরক্ষার জন্য সবচেয়ে বড় রাষ্ট্রীয় হুমকি হিসেবে চীনকে ঘোষণা করেছেন। 

জানা গেছে, ব্রিটিশ সরকার আগামী চার বছরে প্রতিরক্ষা ব্যয় আরও ২৪ বিলিয়ন ইউরো বাড়িয়ে দিতে চায়। এর আগে ২০১৯-২০২০ সালে ব্যয় করা হয় ৪২.২ বিলিয়ন ইউরো।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ঘোষণা করেছেন, 'চীন সরকার দ্বারা উত্থাপিত চ্যালেঞ্জ মোকাবেলায় আরও পারমাণবিক অস্ত্র তৈরি করবে তার ব্রিটেন। এছাড়া মহাকাশ এবং সাইবার জগতে নিজেদের উপস্থিতি বাড়াবে। চীনের ক্রমবর্ধমান শক্তি এবং আন্তর্জাতিক দৃঢ়তা ২০'এর দশকের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূ-রাজনৈতিক দিক হতে পারে।'

জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর মুসলমানদের বন্দি রেখে নির্যাতন এবং হংকংয়ে গণতন্ত্রপন্থীদের সঙ্গে করা আচরণের ঘটনায় পার্লামেন্টেও চীনের সমালোচনা করেছেন বরিস জনসন। 

বরিস জনসন বলেছেন, 'আন্তর্জাতিক সমস্যাগুলো সমাধানে বেইজিংয়ের সঙ্গে লন্ডন অবশ্যই কাজ করবে। চীন আমাদের মতো মুক্ত সমাজের জন্য একটি বড় ধরনের চ্যালেঞ্জ তৈরি করতে পারে, এ নিয়ে কোন প্রশ্ন নেই। তবে যেখানে আমাদের মূল্যবোধ এবং স্বার্থের সঙ্গে তাদের সামঞ্জস্য থাকে এবং একটি শক্তিশালী ও ইতিবাচক অর্থনৈতিক সম্পর্ক গড়ে তোলা কিংবা জলবায়ু পরিবর্তন মোকাবেলার মতো ইস্যু থাকে, সেখানে আমরা চীনের সাথেও কাজ করি।'

 

বিডি প্রতিদিন/ অন্তরা কবির 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর