শিরোনাম
প্রকাশ : ২৪ মার্চ, ২০২১ ০৫:২৮
প্রিন্ট করুন printer

ইয়েমেনকে অস্ত্র বিরতির প্রস্তাব সৌদি আরবের

অনলাইন ডেস্ক

 ইয়েমেনকে অস্ত্র বিরতির প্রস্তাব সৌদি আরবের
ফাইল ছবি

ইয়েমেনে হুতি বিদ্রোহীদের অস্ত্র বিরতির প্রস্তাব দিয়েছে সৌদি আরব। সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেন, আমরা চাই বন্দুকের আওয়াজ স্তব্ধ হয়ে যাক। হুতিরা সম্মতি দেওয়ার সঙ্গে সঙ্গে এ উদ্যোগ বাস্তবায়ন হয়ে যাবে। 

তবে সৌদির এমন প্রস্তাব নাকচ করে দিয়েছে ইরানসমর্থিত হুতি বিদ্রোহীরা। ইয়েমেনের যুদ্ধ বন্ধে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রও উদ্যোগ নিয়েছে। এই যুদ্ধে বিশ্বের সবচেয়ে মারাত্মক মানবিক সংকট তৈরি হয়েছে বলে জাতিসংঘ জানিয়েছে। মাত্র কয়েকদিন আগে যুক্তরাষ্ট্রের দেশজুড়ে অস্ত্রবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে হুতিরা।

সৌদি আরব এখন হুতিদের দীর্ঘদিনের কয়েকটি দাবিতে ছাড়ের প্রস্তাব দিয়েছে। এর মধ্যে সানার আন্তর্জাতিক বিমানবন্দর খুলে দেওয়ার দাবি অন্যতম, এই বিমানবন্দরটি হুতিদের নিয়ন্ত্রণে থাকলেও ইয়েমেনের আকাশপথ সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনীর নিয়ন্ত্রণে আছে।

বিশ্লেষকদের একাংশের মত, এ ধরনের প্রস্তাব দিয়ে সৌদি সরকার আসলে তাদের ওপর যে রাজনৈতিক চাপ রয়েছে, সেটাকে ইয়েমেনি বিদ্রোহীদের দিকে ঘুরিয়ে দিতে চাচ্ছে। ইয়েমেনের সৌদি-সমর্থিত সরকার রিয়াদের এই যুদ্ধবিরতি প্রস্তাবকে স্বাগত জানিয়েছে।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর