শিরোনাম
প্রকাশ : ৬ মে, ২০২১ ০৯:৩৮
আপডেট : ৬ মে, ২০২১ ১১:৫৬
প্রিন্ট করুন printer

বিতর্কিত আইন করে পূর্ব চীন সাগরে উত্তেজনা ছড়াচ্ছে চীন!

অনলাইন ডেস্ক

বিতর্কিত আইন করে পূর্ব চীন সাগরে উত্তেজনা ছড়াচ্ছে চীন!
Google News

জাপান নিয়ন্ত্রিত দ্বীপপুঞ্জের কাছে সম্প্রতি উপস্থিতি বাড়িয়ে দিয়েছে চীনের উপকূলরক্ষী বাহিনী। এ ছাড়া সামুদ্রিক নিরাপত্তা কর্তৃপক্ষের ক্ষমতা জোরদার করার জন্য আইন পাস করেছে চীন। আর সে কারণে কিছুটা উত্তেজনা ছড়িয়ে পড়েছে জাপানসহ প্রতিবেশী দেশগুলোর মধ্যে।

যদিও বেইজিং দাবি করছে, পূর্ব চীন সাগরে টোকিওর অধীনে থাকা সেনকাকু দ্বীপপুঞ্জ তার ভূখণ্ডের অংশ। তাই সেখানে চলাচলকারী জাপানি জাহাজগুলো চীনের লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারে।  

গত ফেব্রুয়ারি মাসে চীন তার উপকূলরক্ষী বাহিনীকে অস্ত্র ব্যবহারের অনুমতি দিয়ে একটি বিতর্কিত আইন চালু করে। ওই আইন অনুযায়ী বিতর্কিত জলসীমায় যে কোনো জাহাজকে গুলি করতে পারবে উপকূলরক্ষী বাহিনী।  

সর্বশেষ সংশোধনটি চীনের শীর্ষ আইনসভা ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটিতে পাস করা হয়েছিল। সরকারি শিনহুয়া সংবাদ সংস্থা জানিয়েছে, এটি কার্যকর করার কথা রয়েছে ১ সেপ্টেম্বর।

এই আইন চীনের সামুদ্রিক নিরাপত্তা সংস্থা বিদেশি জাহাজগুলোকে আদেশ দিতে পারবে। চীনের দাবি করা জলসীমায় যদি কোনো জাহাজ প্রবেশ করে এবং নিরাপত্তার জন্য হুমকি মনে হয়, তবে তারা অস্ত্রও ব্যবহার করতে পারবে। 

সমুদ্রে শক্তি বাড়াতে রাষ্ট্রপতি শি জিনপিংয়ের নেতৃত্বেই দক্ষিণ ও পূর্ব চীন সাগরে কঠোর অবস্থান গ্রহণ করেছে চীন। এদিকে চীনের বাড়তি কর্মকাণ্ড ঠেকাতে পূর্ব চীন সাগরে একটি বিতর্কিত দ্বীপপুঞ্জের কাছে সেনা পাঠানোর বিষয়টি সম্প্রতি বিবেচনা করছে জাপান। এ নিয়ে ওই অঞ্চলে নতুন করে উত্তেজনা সৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। চীন-জাপান উভয় দেশই ওই দ্বীপপুঞ্জ নিজের বলে দাবি করে আসছে। 

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর