৭ মে, ২০২১ ১০:২৬

দক্ষিণ চীন সাগরে মাছ ধরার ওপর চীনের নিষেধাজ্ঞা মানবে না ফিলিপাইন

অনলাইন ডেস্ক

দক্ষিণ চীন সাগরে মাছ ধরার ওপর চীনের নিষেধাজ্ঞা মানবে না ফিলিপাইন

দক্ষিণ চীন সাগরে মাছ ধরার ওপর চীন সরকার যে নিষেধাজ্ঞা জারি করেছে তা প্রত্যাখ্যান করেছে ফিলিপাইন। ম্যানিলা সরকার তার দেশের জেলেদেরকে দক্ষিণ চীন সাগরের বিতর্কিত এলাকায় মাছ ধরার জন্য উৎসাহিত করে তুলছে। এ নিয়ে ফিলিপাইন এবং চীনের মধ্যে নতুন করে সামরিক উত্তেজনা বেড়েছে।

২০ বছরের বেশি সময় আগে দক্ষিণ চীন সাগরে বেইজিং সরকার গ্রীষ্মকালীন মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করে, যা ১ মে থেকে ১৬ আগস্ট পর্যন্ত বহাল থাকে। ফলে দক্ষিণ চীন সাগরের বেশ কিছু এলাকা এবং পুরো চীনা উপকূলজুড়ে মাছ ধরা নিষিদ্ধ।

ফিলিপাইনের দক্ষিণ চীন সাগর বিষয়ক টাস্কফোর্স মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে দক্ষিণ চীন সাগরে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা ফিলিপাইনের জেলেদের জন্য প্রযোজ্য নয় বরং তারা দক্ষিণ চীন সাগরে নিজেদের পানিসীমায় মাছ ধরবে। ফিলিপাইন তার জাতীয় স্বার্থ রক্ষায় মোটেই পিছপা হবে না বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

দক্ষিণ চীন সাগরের পানিসীমার বেশিরভাগই চীন তার নিজের ভূখণ্ড বলে দাবি করছে। অন্যদিকে সাগরের উপকূলবর্তী অন্য দেশগুলো তা মানতে রাজি নয়। এ নিয়ে দীর্ঘদিন ধরে চীনের সঙ্গে আঞ্চলিক দেশগুলোর দ্বন্দ্ব চলে আসছে। আমেরিকা সেই দ্বন্দ্বে চীনের বিরোধী পক্ষকে উসকানি দিচ্ছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর