৬ সেপ্টেম্বর, ২০২১ ২০:০১

ভারতের দুই মন্ত্রীকে নিয়ে রাস্তায় জরুরি অবতরণ করবে বিমান

অনলাইন ডেস্ক

ভারতের দুই মন্ত্রীকে নিয়ে রাস্তায় জরুরি অবতরণ করবে বিমান

জরুরি অবতরণের মক ড্রিলিং করতে যাচ্ছে ভারতীয় বিমান বাহিনীর একটি বিমান। ফাইল ছবি

ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, সড়ক পরিবহন ও হাইওয়ে মন্ত্রী নীতিন গড়করীকে নিয়ে জরুরি অবতরণের মক ড্রিলিং করতে যাচ্ছে ভারতীয় বিমান বাহিনীর একটি বিমান। চলতি সপ্তাহেই দেশটির রাজস্থানের বারমারের একটি জাতীয় হাইওয়েতে  এই জরুরি অবতরণ করা হবে। 

চলতি সপ্তাহেই দুই মন্ত্রী বারমারের ন্যাশনাল হাইওয়েতে সাড়ে ৩ কিলোমিটার দৈর্ঘ্য এয়ার স্ট্রিপ উদ্বোধন করবেন। আইএএফ-এর ফাইটার জেট এবং অন্যান্য বিমানের জরুরি অবতরণের জন্য এ রাস্তা তৈরি করা হয়েছে। এটিই ভারতের প্রথম ন্যাশনাল হাইওয়ে যেটি ভারতীয় বিমানবাহিনীর বিমানগুলোর জরুরি অবতরণের জন্য ব্যবহার করা হবে।

নানা কারণে যেকোনো বিমানকে জরুরি ল্যান্ডিং করা লাগতে পারে। পাইলট অসুস্থ হয়ে পড়তে পারেন, বিমানে কোনও যান্ত্রিক গোলযোগও দেখা যেতে পারে অথবা কোনও যাত্রীর মারাত্মক শরীর খারাপও হতে পারে। এসব ক্ষেত্রে জরুরি ল্যান্ডিং করতে হতে পারে বিমানকে।

এর আগে ২০১৭ সালে আইএএফ-এর ফাইটার জেট ও ট্রান্সপোর্ট বিমান লখনৌ-আগ্রা এক্সপ্রেসওয়েতে অবতরণের মক ড্রিলিং করেছিল। এই মক ড্রিলিংয়ের মাধ্যমে তখন দেখানো হয়, আইএএফের বিমান আপৎকালীন পরিস্থিতিতে অবতরণের জন্য এ ধরনের হাইওয়েগুলোও ব্যবহার করতে পারে।  

সূত্র : টাইমস অব ইন্ডিয়া 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর