১৮ সেপ্টেম্বর, ২০২১ ০৯:৫৫

করোনার প্রভাব পড়েনি জলবায়ু পরিবর্তনে, কমেনি কার্বন নিঃসরণের হার

অনলাইন ডেস্ক

করোনার প্রভাব পড়েনি জলবায়ু পরিবর্তনে, কমেনি কার্বন নিঃসরণের হার

করোনার ধাক্কায় বড় ধরনের ক্ষতির মুখে বিশ্ব অর্থনীতি। যার প্রভাব পড়েছে বিভিন্ন দেশের উৎপাদন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিতে। তবে, বিশ্ব অর্থনীতি হুমকিতে পড়লেও, করোনার ছিটেফোটা প্রভাব পড়েনি জলবায়ু পরিবর্তনে। বিন্দুমাত্র কমেনি বায়ুমণ্ডলে কার্বন নিঃসরণের হার। 

ইউএন এনভাইরোনমেন্ট প্রোগ্রামের এক প্রতিবেদনে জানানো হয়, এতে করে, কার্বন নিঃসরণের হার কমানোর যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল, তা পূরণ হচ্ছেনা বলে জানিয়েছে জাতিসংঘ। উল্টো গত দুই বছর ধরে তা বেড়েই চলেছে।

এদিকে, উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর মধ্যে পারস্পরিক আস্থার অভাব এবং অবিশ্বাসের কারণে আগামী নভেম্বরে স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলন ব্যর্থ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।
 
তিনি বলেন, এ বছরের জলবায়ু সম্মেলনের সফলতা নিয়ে আমরা আসলেই শঙ্কিত। বিভিন্ন দেশের মধ্যে এখনও আস্থার অভাব রয়েছে, পারস্পরিক অবিশ্বাস রয়েছে। এজন্য উন্নত দেশগুলোকেই সবার আগে এগিয়ে আসতে হবে। আগামী পহেলা এবং দোসরা নভেম্বর স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ু সম্মেলনে কপ টুয়েন্টি সিক্স অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর