১৪ নভেম্বর, ২০২১ ২০:৪১

ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন রদ্রিগো দুতার্তে কন্যা

অনলাইন ডেস্ক

ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন রদ্রিগো দুতার্তে কন্যা

ফাইল ছবি

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের এবার প্রেসিডেন্ট নির্বাচন করার সুযোগ নেই। আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া এই নির্বাচনে নিজের বড় মেয়ে সারা দুতার্তে হচ্ছেন ভাইস প্রেসিডেন্ট প্রার্থী। এরই মধ্যে তার প্রাথিতা চূড়ান্ত হয়েছে। খবর বিবিসির।

এ জন্য সারা দুতার্তেকে সাবেক প্রেসিডেন্ট গ্লোরিয়া অরোয়োর নেতৃত্বে গঠিত নতুন রাজনৈতিক দল লাকাস-সিএমডি’তে যোগ দিতে হয়েছে। এই দল থেকে প্রেসিডেন্ট পদে প্রার্থী হচ্ছেন ফিলিপাইনের প্রয়াত স্বৈরাচার ফার্দিনান্দ মার্কোসের ছেলে ফার্দিনান্দ মার্কোস জুনিয়র। তারই রানিংমেট বা ভাইস প্রেসিডেন্ট হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন সারা।

সংবিধান অনুযায়ী, আগামী নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হতে পারবেন না দুতার্তে। ফিলিপাইনে প্রেসিডেন্ট শুধু এক মেয়াদে ক্ষমতায় থাকতে পারেন। সে অনুযায়ী দ্বিতীয় দফায় প্রতিদ্বন্দ্বিতার সুযোগ নেই দুতার্তের। তাই রদ্রিগো দুতার্তে রাজনীতি ছাড়ার ঘোষণা দেওয়ার পরই জল্পনা শুরু হয় তার মেয়ে সারা দুতার্তে কারপিও-কে নিয়ে। 

ভীষণ বিতর্কিত রদ্রিগো অপরাধ দমন এবং দেশের মাদক সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দিয়ে ২০১৬ সালে ক্ষমতায় আসেন। তিনি পুলিশকে এমন ক্ষমতা দিয়েছেন, যাতে হাজার হাজার মানুষকে ‘মাদকের বিরুদ্ধে যুদ্ধে’ বিচার বহির্ভূতভাবে হত্যা করা হয়েছে। যার আনুষ্ঠানিক তদন্তের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর