৪ জুলাই, ২০২২ ১৭:১৯

আস্থাভোটে পাশ করলেন একনাথ শিন্ডে

অনলাইন ডেস্ক

আস্থাভোটে পাশ করলেন একনাথ শিন্ডে

শক্তিপরীক্ষায় পাশ করেছেন ভারতের মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। সোমবার মহারাষ্ট্র বিধানসভায় আস্থাভোটে জয়ী হল শিন্ডে-বিজেপি সরকার। জয়ের জন্য প্রয়োজন ছিল ১৪৪ ভোট। ১৬৪ জন বিধায়কের সমর্থন পেয়েছে শিন্ডে শিবির।

সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চৌহ্বাণ ও কংগ্রেসের শীর্ষ নেতা বিজয় ওয়াদেত্তিভার ভোট দেননি। সমাজবাদী পার্টির দুই বিধায়ক ও এমআইএমের এক বিধায়ক ভোটদান থেকে বিরত থেকেছেন। শিন্ডে সরকারের বিরুদ্ধে ভোট পড়েছে ৯৯টি।

অন্যদিকে, আস্থাভোটের আগের দিন মহারাষ্ট্র বিধানসভায় স্পিকার নির্বাচিত হন রাহুল নরবেকর। দায়িত্বভার গ্রহণের পরই শিবসেনার পরিষদীয় নেতার পদ থেকে উদ্ধব শিবিরের অজয় চৌধুরীকে সরিয়ে ফেরানো হয় একনাথকে। চিফ হুইপ পদ থেকে সরানো হয় উদ্ধব বাহিনীর সুনীল প্রভুকে। 

এর আগে, শিন্ডে-সহ ১৬ বিদ্রোহীর বিধায়ক পদ বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টে গিয়েছে উদ্ধব বাহিনী। গত বুধবার রাতে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন উদ্ধব ঠাকরে। পরের দিন মুখ্যমন্ত্রী হিসেবে শিন্ডের নাম ঘোষণা করে চমকে দেন দেবেন্দ্র ফড়ণবীস। সেই সন্ধ্যাতেই মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন শিন্ডে। উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেন বিজেপির ফড়ণবীস।

সূত্র: আনন্দবাজার

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর