১১ আগস্ট, ২০২২ ১৬:০৬

স্বাধীনতা দিবসে দেশীয় প্রযুক্তিতে তৈরি কামানের তোপধ্বনি শুনবে ভারত

অনলাইন ডেস্ক

স্বাধীনতা দিবসে দেশীয় প্রযুক্তিতে তৈরি কামানের তোপধ্বনি শুনবে ভারত

সংগৃহীত ছবি

এ বছর ভারতের স্বাধীনতা দিবসে দিল্লির ঐতিহাসিক লালকেল্লায় দেশীয় প্রযুক্তিতে তৈরি কামান দিয়ে গান স্যালুট দেবে ভারতীয় সেনাবাহিনী। 

ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) একটি ১৫৫ মিলিমিটারের হাউইৎজার কামান বানিয়েছে। যার নাম দেওয়া হয়েছে 'অ্যাডভান্‌সড টাওড আর্টিলারি গান সিস্টেম (এটিএজিএস)'। যাকে ভারতের সামরিক উৎপাদন ক্ষেত্রের অন্যতম শ্রেষ্ঠ উদাহরণ বলে দাবি করা হচ্ছে।  

প্রতিরক্ষা সচিব অজয় কুমার বলেন, স্বাধীনতা দিবসের কর্মসূচিতে এই প্রথমবার সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি কোনো কামান গান স্যালুটে ব্যবহৃত হচ্ছে। এতোদিন ব্রিটিশ আমলের কামান প্রথা মেনে লালকেল্লায় ২১ বার তোপধ্বনি করা হতো। ডিআরডিও'র আর্মামেন্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এস্টাবলিশমেন্টের একটি বিশেষ দল এই গান স্যালুট কর্মসূচি পরিচালনা করবে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, দেশীয় প্রযুক্তিতে তৈরি এই হাউইৎজার কামান বিশ্বের অন্যতম সেরা কামান। যা ভারতীয় সেনাবাহিনীর গোলন্দাজ বিভাগগুলোকে আত্মনির্ভর করে তুলতে অদূর ভবিষ্যতে কার্যকরী ভূমিকা নেবে। এই হাউইৎজারের গোলা ৪৮ কিলোমিটার পর্যন্ত দূরত্বে আঘাত হানতে সক্ষম।

অক্সিলারি পাওয়ার মোড, স্বয়ংক্রিয় নির্দেশ এবং নিয়ন্ত্রণ, ওয়্যারলেস স্টেট অফ দ্য আর্ট কমিউনিকেশন সিস্টেমসহ নানারকম প্রযুক্তি রয়েছে ভারতের দেশীয় এই কামানে। যার মাধ্যমে যুদ্ধক্ষেত্রে মোতায়েন করা প্রতিটি এটিএজিএস যোগাযোগ এবং সমন্বয় বজায় রাখতে পারবে। এমনকি রাতের অন্ধকার ভেদ করে শত্রুপক্ষকে খুঁজে বের করার জন্য প্রয়োজনীয় নাইট ভিশন প্রযুক্তিও রয়েছে এই কামানে। সূত্র: আনন্দবাজার 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর