১৫ আগস্ট, ২০২২ ০৯:১৮

সংকট নিরসনে সেনা সমর্থিত উদ্যোগ স্বাগত জানিয়ে সুদানে র‌্যালি

অনলাইন ডেস্ক

সংকট নিরসনে সেনা সমর্থিত উদ্যোগ স্বাগত জানিয়ে সুদানে র‌্যালি

সেনাবাহিনীর উদ্যোগ স্বাগত জানিয়ে র‌্যালিতে শত শত মানুষ অংশ নেয়

রাজনৈতিক সংকট নিরসনে সেনাবাহিনীর উদ্যোগকে স্বাগত জানিয়ে সুদানে র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। রোববার রাজধানী খার্তুমের সম্মেলন কক্ষের বাইরে বিশাল এই র‌্যালিতে শত শত মানুষ অংশ নেয়।

গত বছর আব্দেল ফাত্তাহ আল বুরহানের নেতৃত্বে সুদানে সেনা অভ্যুত্থান হয়। এরপর দেশটির গণতন্ত্রপন্থিরা বেসামরিক শাসনের দাবিতে ব্যাপক বিক্ষোভ করে। এ বিক্ষোভে শত শত মানুষ নিহত হয়েছে।

গত মাসে  সুদানের প্রখ্যাত সুফি ও ধর্মীয় নেতা আল তৈয়ব আল জেড দেশের রাজনৈতিক সংকট সমাপ্তের লক্ষ্যে ‘সুদানের জনগণের আহ্বান’ প্রতিপাদ্যে একটি উদ্যোগ নেন। রোববার এই উদ্যোগের অধীন সম্মেলন শুরু হয়েছে।

এদিন টেলিভিশনে এক বক্তৃতায় সেনা অভ্যুত্থানের নেতা আল বুরহান সুদানের সকল দল ও গোষ্ঠীকে আগামী নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে এই উদ্যোগে অংশ নেওয়ার আহ্বান জানান। বক্তৃতায় তিনি বলেন, নির্বাচিত বেসামরিক সরকারের গণতান্ত্রিক শাসনে সেনাবাহিনী জনগণের পাশে থাকবে।

এদিকে সেনাবাহিনীর উদ্যোগে সমর্থন জানিয়ে র‌্যালিতে অংশ নেওয়া হুজাইফা মোহাম্মদ নামে একজন বলেন, তিনি এই উদ্যোগে সমর্থন জানান। এটা জাতীয় ঐক্যের ডাক দিচ্ছে। আমরা আশা করি এর মাধ্যমে সুদানের সংকট শেষ হবে।

এই উদ্যোগে সুদানের প্রধান বেসামরিক দল যারা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত হয়, তারা অংশ নিচ্ছে না। তবে সেনাবাহিনীর নেওয়া উদ্যোগে মিশর, সৌদি আরব এবং আফ্রিকান ইউনিয়ন সমর্থন জানিয়েছে। এসব দেশের কূটনীতিকরাও গতকালের বৈঠকে অংশ নিয়েছে।

সুফী নেতা আল জেড বলেন, তার উদ্যোগে ১২০টি রাজনৈতিক দল অংশ নিয়েছে। দেশের অর্থনৈতিক সংকট মোকাবেলা করে শান্তি ও নিরাপত্তা অর্জন তার লক্ষ্য মন্তব্য করে তিনি বলেন, আগামী বছরের নির্বাচন যেন স্বচ্ছতার সঙ্গে হয় তাও নিশ্চিত করা হবে। সূত্র: আল জাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর