২১ আগস্ট, ২০২২ ০১:৫৪
আল জাজিরা ও আরটি প্রতিবেদন

ইউক্রেনীয় সেনাদের বিরুদ্ধে ভয়াবহ অভিযোগ রাশিয়ার

অনলাইন ডেস্ক

ইউক্রেনীয় সেনাদের বিরুদ্ধে ভয়াবহ অভিযোগ রাশিয়ার

ইউক্রেনের একটি সড়কে ট্যাংক নিয়ে রুশ সেনাদের অবস্থান

ইউক্রেনে বেশ কয়েকজন রুশ সেনা রাসায়নিক বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে সামরিক হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের শরীরে রাসায়নিক উপাদান পাওয়ার দাবি করেছে রাশিয়া।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অভিযোগ, হাসপাতালে ভর্তি সেনাদের থেকে নেওয়া নমুনায় বোটুলিনাম টক্সিন টাইপ বি টক্সিনের উপস্থিতি পাওয়া গেছে। 

রাশিয়ার বক্তব্য– জাপোরোঝিয়া অঞ্চলের ভাসিলিভকা গ্রামে অবস্থানরত রুশ সেনাদের গত ৩১ জুলাইয়ের পর ‘গুরুতর বিষক্রিয়ার লক্ষণ’ নিয়ে হাসপাতালে ভর্তি করা হয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় অভিযোগ করে বলছে, দোনবাস এবং অন্যান্য এলাকায় সামরিক পরাজয়ের পর জেলেনস্কি সরকার রাশিয়ার সেনা এবং বেসামরিক মানুষের ওপর বিষাক্ত পদার্থ ব্যবহার করে সন্ত্রাসী হামলার অনুমোদন দিয়েছে। 

মন্ত্রণালয় জানিয়েছে, ফলাফল বিশ্লেষণ করে তারা আরও সহায়ক তথ্য-প্রমাণ প্রস্তুত করছেন। সেনাদের কাছ থেকে সংগ্রহ করা নমুনা ল্যাবরেটরিতে পরীক্ষার পর রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংস্থায় (ওপিসিডাব্লিউ) পাঠানোর পরিকল্পনাও গ্রহণ করা হচ্ছে।

তবে অভিযোগ নাকচ করেছে ইউক্রেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উপদেষ্টা বলেন, টিনের কৌটায় রাখা মেয়াদোত্তীর্ণ মাংস ভক্ষণের কারণে রুশ সেনারা অসুস্থ হতে পারে। সূত্র: আল জাজিরা, আরটি

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর