২৯ নভেম্বর, ২০২২ ১৭:১৬

ইরানিদের যে লড়াইকে যুক্তরাষ্ট্রের লড়াই বললেন হিলারি ক্লিনটন

অনলাইন ডেস্ক

ইরানিদের যে লড়াইকে যুক্তরাষ্ট্রের লড়াই বললেন হিলারি ক্লিনটন

চলতি বছরের গত ১৩ সেপ্টেম্বর ঠিকমত হিজাব না পরার অভিযোগে ইরানের নৈতিক পুলিশের হাতে গ্রেফতার হন কুর্দি তরুণী মাসা আমিনি (২২)। এর তিনদিন পর পুলিশি হেফাজতে মারা যান আমিনি। এ ঘটনায় উত্তাল হয়ে ওঠে ইরান, পোশাকের স্বাধীনতা চেয়ে আন্দোলন শুরু হয়। এতে সমর্থন জানায় পশ্চিমাদেশগুলো।

এবার সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন পোশাকের স্বাধীনতার দাবিতে রাজপথে নামা ইরানিদের লড়াইকে এক অর্থে যুক্তরাষ্ট্রের লড়াই বলে মন্তব্য করেছেন। গতকাল সোমবার নিউইয়র্কে হওয়া ‘আইজ অন ইরান’ নামক শিল্পকর্ম প্রদর্শনীতে তিনি এ কথা বলেন।হিলারি আরও বলেন, ইরানের ঘটনা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। মানব জীবন, মানবাধিকার এবং স্বাধীনতার সাথে আষ্টেপৃষ্ঠে জড়িত। পুরো ঘটনাপ্রবাহ দেখছে গোটা বিশ্ব। মাহশা আমিনির বিতর্কিত মৃত্যুর পর যেসব মানুষ পোশাকের স্বাধীনতার দাবিতে রাস্তায় নেমেছেন তাদের স্যালুট।

তিনি বলেন, ইরানে এই আন্দোলনে প্রায় ৪০০ ইরানি প্রাণ হারিয়েছেন। এ ঘটনায় গ্রেফতার করা হয়েছে দেড় হাজারের বেশি মানুষকে। তারা সত্যিকারের হিরো। আমি বলবো- ইরানিদের লড়াই আমাদের লড়াই। উল্লেখ্য, সেপ্টেম্বরে ইরানে গ্রেফতার হওয়া মাহশা আমিনি পুলিশি হেফাজতে অসুস্থ হওয়ার পর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করলে সমগ্র ইরানে ছড়ায় বিক্ষোভ ও সহিংসতা।

সূত্র : রয়টার্স।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর