১ ডিসেম্বর, ২০২২ ১৩:৩৬

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

অনলাইন ডেস্ক

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

সিরিল রামাফোসা

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। তাকে অভিসংশনের উদ্যোগ নিতে পারে দেশটির আইনসভা। এ বিষয়ে তদন্ত করতে গঠিত স্বাধীন প্যানেলের তৈরি প্রতিবেদন আইনসভার কাছে দেওয়া হয়েছে। প্রতিবেদন যাছাই করে আগামী সপ্তাহে অভিশংসনের প্রক্রিয়া শুরু করা হবে কি না- সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। 

রামাফোসার বিরুদ্ধে অভিযোগ, তিনি তার পদের অপব্যবহার করেছেন এবং হয়তো দুর্নীতিবিরোধী আইনও ভঙ্গ করেছেন। তবে অভিযোগ অস্বীকার করেছেন রামাফোসা। 

২০২০ সালে রামাফোসার খামার থেকে ৪ মিলিয়ন ডলার চুরি হয়। এসব অর্থ ফার্নিচারের ভেতরে লুকানো ছিল। পরে অভিযুক্তদের আটক করে অর্থ উদ্ধার করা হয়। তবে এত বড় অঙ্কের অর্থ কেন ফার্নিচারের ভেতরে লুকানো ছিল, সেই অর্থের বিষয়ে রামাফোসা ঘোষণা দিয়েছিলেন কী না তা নিয়ে প্রশ্ন উঠেছে। শুধু তাই নয়, চোরদের অর্থ দিয়ে এ বিষয়টি ধামাচাপা দেওয়ারও অভিযোগ উঠেছে প্রেসিডেন্টের বিরুদ্ধে।

এদিকে, রামাফোসা জানিয়েছেন, যেসব অর্থ তার ফার্ম থেকে চুরি হয়েছে তা তিনি মহিষ বিক্রি করে জমা করেছিলেন। তিনি তার নির্বাচনী শপথ ভঙ্গ করেননি। কোনো অন্যায় করেননি।

রামাফোসার দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) বৃহস্পতিবার তার কার্যনির্বাহী দলের সাথে একটি বৈঠক করবে। সেখানে বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে। ২০২৪ সালে তিনি দলের সাথে নির্বাচন করতে পারবেন কি না সে বিষয়েও সিদ্ধান্ত হতে পারে।


সূত্র : বিবিসি

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর