শিরোনাম
১ ডিসেম্বর, ২০২২ ২৩:১১

৩৬ বছর পর বিশ্বকাপের নকআউট পর্বে মরক্কো

অনলাইন ডেস্ক

৩৬ বছর পর বিশ্বকাপের নকআউট পর্বে মরক্কো

সংগৃহীত ছবি

আগেই সুবিধাজনক অবস্থানেই ছিল মরক্কো। এবার কানাডাকে হারিয়ে গ্রুপ সেরা হয়ে শেষ ষোলোয় উঠল তারা। উত্তর আফ্রিকার দেশটি এ নিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের নকআউট পর্বে উঠার স্বাদ পেল। এর আগে ১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপে তারা শেষ ষোলোয় উঠেছিল। অর্থাৎ ৩৬ বছর আগে পাওয়া সাফল্যের পুনরাবৃত্তি ঘটাল তারা।  

বৃহস্পতিবার কাতারের আল থুমামা স্টেডিয়ামে ‘এফ’ গ্রুপের ম্যাচে মরক্কো ২-১ গোলে কানাডাকে হারিয়েছে। এই জয়ে ‘এফ’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্বে উঠে গেলো আফ্রিকার দেশটি। তিনটি গোলই হয়েছে ম্যাচের প্রথমার্ধে।

ম্যাচের মাত্র ৪ মিনিটের মাথায় হাকিমির গোলে প্রথম লিড পায় মরক্কো। এরপর ২৩ মিনিটের মাথায় ইউসুফ এন-নেসিরি দ্বিতীয় গোল দিয়ে ব্যবধান বাড়ায়। কানাডা ব্যবধান কমিয়েছে ৪০ মিনিটে। তাও মরক্কোর আত্মঘাতি গোলে। বাম দিক থেকে কানাডার স্যামুয়েল আডোকুজবে যে শট নিয়েছিলেন তাতে পা চালিয়েছিলেন মরক্কোর ডিফেন্ডার নায়েফ আগুয়ার্ড। বল গতি পরিবর্তন করে আশ্রয় নেয় জালে। এটি এই বিশ্বকাপের প্রথম আত্মঘাতি গোল।

এরপর ৫৬ মিনিটে সমতায় ফেরার সুযোগ এসেছিল কানাডার সামনে। তবে সেই সুযোগ কাজে লাগাতে পারেন লারিন। ডান দিক থেকে নেওয়া ফ্রিকিক লারিনের সামনে দিয়ে গেলেও তিনি বল-পায়ে সংযোগ ঘটাতে পারেনি। ৭১ মিনিটে আটিবা হাচিনসনের হেড ক্রসবারে লেগে ফিরে আসলে আরেকটি সুযোগ হাতছাড়া হয় কানাডার। শেষ পর্যন্ত আর গোল করতে পারেনি কোনো দলই।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর