৬ জানুয়ারি, ২০২৩ ১৫:১৩

ইউক্রেনে সাঁজোয়া যুদ্ধযান পাঠাবে যুক্তরাষ্ট্র ও জার্মানি : ওয়াশিংটন

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সাঁজোয়া যুদ্ধযান পাঠাবে যুক্তরাষ্ট্র ও জার্মানি : ওয়াশিংটন

এবার ইউক্রেনে সাঁজোয়া যুদ্ধযান পাঠাবে যুক্তরাষ্ট্র ও জার্মানি। এরই মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস বৃহস্পতিবার ইউক্রেনে শক্তিশালী সশস্ত্র পদাতিক  যুদ্ধ যান পাঠানোর ব্যাপারে সম্মত হয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে দ্য গার্ডিয়ান

এটিকে, রাশিয়ার আগ্রাসন প্রতিহত করতে পশ্চিমা সামরিক সমর্থনের একটি নতুন ধাপ হিসেবে চিহিৃত করা হয়। রাশিয়ার বিমান হামলা প্রতিরোধে সাহায্য করার জন্য ইউক্রেনে একটি অত্যাধুনিক প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠানোর ক্ষেত্রে জার্মানিও যুক্তরাষ্ট্রের পথ অনুসরণ করবে।

 বাইডেন ও শলৎস বলেন, যুক্তরাষ্ট্র  ব্র্যাডলিস সাঁজোয়া যান সরবরাহ করবে যা সাধারণত ২৫ মিমি অটোকানন, একটি ৭.৬২ মিমি মেশিনগান এবং অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল দিয়ে সজ্জিত হয় এবং জার্মানি মার্ডার সাঁজোয়া যান পাঠাবে। আবার এক্ষেত্রে উভয় দেশ প্রশিক্ষণ দেওয়ার প্রস্তাব দেয়।

এক যৌথ বিবৃতিতে বলা হয়, বাইডেন ও শলৎস ‘রাশিয়ার আগ্রাসনের মুখে ইউক্রেনের প্রতি তাদের অটুট সংহতি পুনর্ব্যক্ত করেছেন।’ এর পরপরই মন্ত্রিসভার বৈঠকে বক্তৃতা দেওয়ার সময় বাইডেন বলেন, তিনি ‘ইউক্রেনের জন্য সমর্থন বাড়াতে’ শলৎস সাথে একমত হয়েছেন। -বাসস।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর