৩০ মার্চ, ২০২৩ ১৭:০৯

ডিমের মূল্যবৃদ্ধিতে মার্কিন কোম্পানির মুনাফা ৭০০ শতাংশ!

অনলাইন ডেস্ক

ডিমের মূল্যবৃদ্ধিতে মার্কিন কোম্পানির মুনাফা ৭০০ শতাংশ!

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাল-মেইন ফুডস কোম্পানি জানিয়েছে, ডিমের মূল্যবৃদ্ধিতে গত তিন মাসে তাদের মুনাফা বেড়েছে ৭১৮ শতাংশ। তবে মুনাফা বৃদ্ধির হার এত বেশি হলেও কোম্পানিটির মোট ডিম বিক্রির পরিমাণ বেড়েছে মাত্র ১ শতাংশ। মার্কিন যুক্তরাষ্ট্রের ডিমের প্রায় ২০ শতাংশই সরবরাহ করে থাকে এই কোম্পানি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের খামারে মারাত্মক ছোঁয়াচে এভিয়ান ফ্লু ছড়িয়ে পড়ার কারণে খামারিরা বাধ্য হয়ে লাখ লাখ মুরগি মেরে ফেলে। কিন্তু ক্যাল-মেইন কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, তাদের মালিকানাধীন খামারগুলোতে এভিয়ান ফ্লু সংক্রমিত হয়নি।

গত বছর ক্যাল-মেইন ফুডস প্রতি ডজন ডিম গড়ে ১.৬১ ডলারে বিক্রি করেছিল। কিন্তু চলতি বছরের ২৫ ফেব্রুয়ারি থেকে কোম্পানিটি প্রতি ডজন ডিম গড়ে ৩.৩০ ডলারে বিক্রি করেছে; যা এক বছরের ব্যবধানে প্রায় দ্বিগুণেরও বেশি।

চলতি বছর কোম্পানিটির মোট রাজস্বের পরিমাণ ১০৯ শতাংশ বেড়ে ৯৯৭.৫ মিলিয়ন ডলারে পৌঁছেছে। অথচ তাদের রাজস্ব বৃদ্ধির এ হার মুনাফা বৃদ্ধির চেয়ে অনেক কম। কোম্পানিটির গতবছর রাজস্বের পরিমাণ ছিল ৩২৩ মিলিয়ন ডলার। এরও এক বছর আগে রাজস্বের পরিমাণ ছিল মাত্র ৩৯.৫ মিলিয়ন ডলার।

 ক্যাল-মেইনসহ অন্য কোম্পানিগুলোর চড়া দামে ডিম বিক্রি নিয়ে সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন রাজনীতিবিদরা। গত মাসে দেশটির সিনেটর এলিজাবেথ ওয়ারেন ও ক্যাটি পোর্টার ডিম উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোতে চিঠিও দিয়েছেন। চিঠিতে তারা বলেন, আমেরিকান পরিবারগুলো খাবার কিনতে হিমশিম খাচ্ছে। এমতাবস্থায় নাগরিকদের জানার অধিকার রয়েছে যে, ডিমের মূল্যবৃদ্ধি সরবরাহ কমে যাওয়ায় কারণের নাকি কর্পোরেট কোম্পানিগুলোর অতিরিক্ত মুনাফার প্রবণতা থেকে ডিমের দাম বৃদ্ধি পেয়েছে।

 ক্যাল-মেইন কোম্পানির পক্ষ থেকে এখনো এ চিঠির উত্তর দেওয়া হয়নি। যুক্তরাষ্ট্রের মূল্যস্ফীতির সরকারি হিসাবে ডিমের দাম গত ফেব্রুয়ারি মাসে কিছুটা কমে। তা সত্ত্বেও গত বছরের একই সময়ের তুলনায় তা ৫৫ শতাংশ বেশি। সূত্র: সিএনএন

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর