১ জুন, ২০২৩ ১০:৩৯

বিশ্বখ্যাত নারী ঔপন্যাসিক আইদু মারা গেছেন

অনলাইন ডেস্ক

বিশ্বখ্যাত নারী ঔপন্যাসিক আইদু মারা গেছেন

আমা আতা আইদু

বিশ্বখ্যাত নারী ঔপন্যাসিক, সাহিত্যিক ও শিক্ষাবিদ আমা আতা আইদু মারা গেছেন। ঘানার স্বনামধন্য এই নারীর মৃত্যুকালে বয়স হয়েছিল ৮১ বছর। বুধবার (৩১ মে) এক বিবৃতিতে তার পরিবার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। 

কোয়ামেনা এসসান্দোহ আইদু নামে তার পরিবারের এক সদস্যের স্বাক্ষরিত বিবৃতিতে জানানো হয়, গভীর দুঃখের সাথে জানানো যাচ্ছে যে, সবার প্রিয় লেখক আমা আতা আইদু বুধবার (৩১ মে) ভোরে মারা গেছেন। বিগত কিছুদিন ধরে তিনি অসুস্থতায় ভুগছিলেন। খবর আল জাজিরার।

মধ্য ঘানার একটি গ্রামে  ১৯৪২ সালে  জন্মগ্রহণ করেছেন আইদু। ১৫ বছর বয়সে তিনি লেখালেখি শুরু করেন। তিনি ঘানা বিশ্ববিদ্যালয়ে সাহিত্য নিয়ে পড়াশোনা করেন।পরে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ফেলোশিপ অর্জন করেন। সেখান থেকে ফিরে এসে তিনি ঘানা বিশ্ববিদ্যালয়ে তিন বছর শিক্ষকতাও করেন। পরবর্তীতে মার্কিন যুক্তরাষ্ট্র ও  কেনিয়াতেও শিক্ষকতা করেলেন। এছাড়া ১৯৮২-৮৩ সালে ঘানা সরকারের শিক্ষামন্ত্রী ছিলেন।

লেখালেখির শুরুতে ১৯৬৫ সালে ‘দ্য ডিলেম্যা অব এ ঘোস্ট’ একটি নাটক রচনা করেন। নাটকটি রচনার জন্য পুরস্কৃত হন তিনি। এই নাটকের মধ্যে দিয়ে তিনি মহাদেশের জনপ্রিয় লেখক হিসেবে পরিচিত লাভ করেন। তার প্রথম উপন্যাস ‘আওয়ার সিস্টার কিলিজয়’ বা ‘রিফ্লেকশন্স ফ্রম এ ব্ল্যাক-আইড  স্ক্যুইন্ট’। যা ১৯৬৬ সালে প্রকাশিত হয়।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর