৫ ডিসেম্বর, ২০২৩ ১৬:১১

মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনীর ওপর হামলা নিয়ে যা বলল ইরান

অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনীর ওপর হামলা নিয়ে যা বলল ইরান

জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আমির সাইয়্যেদ ইরাভানি মঙ্গলবার বলেছেন, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর বিরুদ্ধে কোনো পদক্ষেপ বা হামলায় ইরান জড়িত নয়।

সোমবার সাংবাদিকদের সঙ্গে এক ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, ওয়াশিংটনের বিশ্বাস করার সব কারণ রয়েছে যে, মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের স্বার্থে হামলায় ইরান জড়িত রয়েছে। 

সম্প্রতি লোহিত সাগরে তিনটি জাহাজ নিশানা করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে। হামলা ও হামলাচেষ্টার ঘটনায় সেখানে টহলরত একটি মার্কিন যুদ্ধজাহাজ থেকে তিনটি ড্রোন ভূপাতিত করার দাবি করে যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় গত রবিবার মার্কিন সামরিক বাহিনী দাবি করে, এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইয়েমেনের সরকারবিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী হুতি নিক্ষেপ করেছে।

পেন্টাগন বলছে, হামলার শিকার জাহাজগুলোকে সাহায্য করেছে মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস কার্নি। যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের সামরিক বাহিনী যুক্ত আছে যুদ্ধজাহাজটির সঙ্গে। পেন্টাগনের দাবি, ইয়েমেনের হুতিনিয়ন্ত্রিত এলাকা থেকে এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল। তিনটি জাহাজের মধ্যে দুটিতে ক্ষেপণাস্ত্র আঘাত করে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর