শিরোনাম
১১ জানুয়ারি, ২০২৪ ০৯:০৮

রাশিয়ার জন্য বিশেষ ধরনের নতুন ড্রোন তৈরি করেছে ইরান: রিপোর্ট

অনলাইন ডেস্ক

রাশিয়ার জন্য বিশেষ ধরনের নতুন ড্রোন তৈরি করেছে ইরান: রিপোর্ট

প্রতীকী ছবি

ইউক্রেনকে যুদ্ধে ব্যবহার করতে রাশিয়ার জন্য বিশেষ ধরনের এক নতুন ড্রোন তৈরি করেছে ইরান। ড্রোনটির নাম দেওয়া হয়েছে ‘শাহেদ–১০৭’।গণমাধ্যমের প্রতিবেদনে এই দাবি করা হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ‘স্কাই নিউজ’ এক প্রতিবেদনে জানিয়েছে, ‘শাহেদ–১০৭’বিশেষভাবে তৈরি এক ধরনের ড্রোন। এর রেঞ্জ ৯৩২ মাইল। এই ড্রোন দিয়ে ইউক্রেনের ব্যয়বহুল পশ্চিমা যুদ্ধসরঞ্জাম শনাক্ত ও ধ্বংস করা সম্ভব বলে মনে করছেন সমরবিদরা।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, আনুমানিক ২০ লাখ ডলারের চুক্তিতে ড্রোনের কয়েকটি ইউনিট রাশিয়াকে ইতেমাধ্যে দেওয়া হয়েছে। এ চুক্তির আওতায় ইউক্রেনে ব্যবহার করার জন্য ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও রয়েছে বলে একটি নিরাপত্তা সূত্রের বরাতে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়। 

প্রতিবেদন থেকে আরও জানা যায়, ইরানের লিজেন্ডারি শাহেদ সিরিজের এ ড্রোনটির ডানার দৈর্ঘ্য ১০ ফুট এবং ড্রোনের দৈর্ঘ্য ৮ ফুট। যুদ্ধযান থেকেও এই ড্রোন নিয়ন্ত্রণ করা যাবে।  

ড্রোনটির মধ্যে লাইভস্ট্রিমিং সুবিধা যুক্ত করা হতে পারে, যেন তা চালককে রিয়েল টাইমে লক্ষ্যবস্তু শনাক্ত করতে সাহায্য করতে পারে।

রাশিয়ার প্রতিনিধিদের উপস্থিতিতে মধ্য ইরানের একটি বিমানঘাঁটিতে এ ড্রোন পরীক্ষা করা হয় বলেও প্রতিবেদনে দাবি করা হয়। সূত্র: স্কাই নিউজ

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর