শিরোনাম
১৩ জানুয়ারি, ২০২৪ ১১:৫৩

গাজায় ইসরায়েলি হত্যাকাণ্ডের প্রতিবাদে আইসিজের সামনে বিক্ষোভ

অনলাইন ডেস্ক

গাজায় ইসরায়েলি হত্যাকাণ্ডের প্রতিবাদে আইসিজের সামনে বিক্ষোভ

ফিলিস্তিনের গাজায় উপত্যকায় ইসরায়েলের হত্যাকাণ্ডের প্রতিবাদ জানিয়ে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) সামনে বিক্ষোভ করেছেন হাজারও মানুষ।

শুনানির দ্বিতীয় দিনে গতকাল শুক্রবার নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে আদালতের বাইরে ইসরায়েলের হত্যাকাণ্ডের প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করেন হাজারও মানুষ। এ সময় হেগ শহর বিক্ষোভকারীদের ‘মিথ্যাবাদী, মিথ্যাবাদী’ ধ্বনিতে উত্তাল।

আদালতের বাইরে গতকালের শুনানি সম্প্রচার করা হচ্ছিল বিশাল এক পর্দায়। হাড় কাঁপানো শীতের মধ্যেই সেখানে ছিল নারী–পুরুষ থেকে বৃদ্ধ–শিশু-হাজারো মানুষের সমাগম। তাদের হাতে ফিলিস্তিনের পতাকা আর গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে লেখা প্ল্যাকার্ড। শুনানিতে ইসরায়েলি পক্ষ যখন যুক্তি উপস্থাপন করছিল, ফিলিস্তিনের এই সমর্থকেরা স্লোগান দিচ্ছিলেন, ‘আমরা তোমাদের (ইসরায়েল) বিরুদ্ধে গণহত্যার অভিযোগ আনছি।’

গাজায় গণহত্যা চালানোর অভিযোগ এনে গত ডিসেম্বরে ইসরায়েলের বিরুদ্ধে মামলাটি করেছিল দক্ষিণ আফ্রিকা। তারই পরিপ্রেক্ষিতে আইসিজেতে চলছে দু’দিনের শুনানি। প্রথম দিনে গত বৃহস্পতিবার নিজেদের অভিযোগের পক্ষে যুক্তি তুলে ধরেন দক্ষিণ আফ্রিকার আইনজীবীরা। আর গতকাল দ্বিতীয় দিনের শুনানিতে ইসরায়েলের প্রতিনিধিরা বলেছেন, আইসিজেতে আনা অভিযোগ মিথ্যা।

আইসিজেতে উত্থাপন করা মামলার শুনানিতে বৃহস্পতিবার বিচারকদের প্রতি দক্ষিণ আফ্রিকার আইনজীবীরা আহ্বান জানান, গাজায় ইসরায়েলের হামলা অবিলম্বে বন্ধে তারা যেন জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেন। তবে গতকাল শুনানিতে ওই আহ্বান খারিজ করার আবেদন করে ইসরায়েল বলেছে, এমনটা করা হলে তারা প্রতিরক্ষাহীন হয়ে পড়বে।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর