২৩ ফেব্রুয়ারি, ২০২৪ ১৭:২৭

হুথির বহরে নতুন ২ লাখ সেনা, যা বলছেন বিশেষজ্ঞরা

অনলাইন ডেস্ক

হুথির বহরে নতুন ২ লাখ সেনা, যা বলছেন বিশেষজ্ঞরা

এবার আরো একটা খবর এলো সামনে। দিনে দিনে নিজেদের আরো শক্তিশালী করছে ইয়েমেনের হুথি যোদ্ধারা। আল জাজিরার এক প্রতিবেদন থেকে জানা গেছে, লোহিত সাগরে অভিযান শুরু করার পর থেকে এখন পর্যন্ত নিজেদের বাহিনীতে ২ লাখের বেশি সেনা যুক্ত করেছে হুথি। তাদের এখন নিয়মিত প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

ইসরায়েলকে গাজায় যুদ্ধবিরতিতে রাজি করার ক্ষেত্রে চাপে রাখতেই হুথি বাব এল-মান্দেবে দেশটি সংশ্লিষ্ট জাহাজে হামলা শুরু করেছিল। এরপর ইসরায়েলকে বাঁচাতে গিয়ে সেই সংঘাতে জড়িয়ে পড়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। বিশেষজ্ঞর বলেছেন, এই ইসরায়েলও মার্কিন বিরোধী মনোভাবেই আরো বাড়ে হুথির জনপ্রিয়তা। ফলে লাখ লাখ নতুন সেনা যোগ দেয় হুথি বহরে। 

বিশেষজ্ঞরা সতর্ক করেছেন, হুথির এমন নতুন উত্থান ইয়েমেনের শান্তি আলোচনা প্রক্রিয়াকে ব্যাহত করতে পারে। দশকেরও বেশি সময় ধরে দেশটিতে গৃহযুদ্ধ চলছিলো।

সানা সেন্টার ফর স্ট্রাটেজিক স্টাডিজের জ্যেষ্ঠ গবেষক আব্দুল গনি আল ইরিয়ানি বলেছেন, ‌‘ইয়েমেনিরা এখন ফিলিস্তিনি মানুষের জন্য খুবই ব্যাকূল, আর সেই ব্যাকূলতাই হুথিকে সুবিধা দিচ্ছে।' তিনি আল জাজিরাকে বলেছেন, আর এ কারণেই ঘণ্টায় ঘণ্টায় হুথিতে যোগ দেয়া মানুষের সংখ্যা বাড়ছে। 

আল-ইরিয়ানি তার গবেষণার ভিত্তিতে বলেছেন, ১২ ফেব্রুয়ারির মধ্যেই হুথি নতুন করে দেড় লাখের বেশি সেনা পেয়ে যায়। আর ফিলিস্তিনের পাশে থাকার প্রতিশ্রুতি দেয়ার পরই এই যোগ দেয়ার হার বেড়েছে। 

আল জাজিরার সাথে আলাপ করা অধিকাংশ বিশ্লেষক মনে করছেন, ইয়েমেনে যুক্তরাষ্ট্রের হামলা ফল হুথিদের পক্ষেই গেছে। এরপর থেকেই দ্বিতীয় দফায় হুথি বহরে যোগ দেয়ার হার তরতর করে বাড়ছে। আল জাজিজার প্রতিনিধির যাচাই করা তথ্যে দেখা গেছে মার্কিন বিমান হামলার পর থেকে প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৭ হাজার সেনা যোগ দিয়েছে হুথির বহরে। 

ইয়েমেন বিষয়ক বিশ্লেষক নিকোলাস জে ব্রুমফিল্ড বলেছেন, ‘মার্কিন বিমান হামলা সন্দেহাতীতভাবে হুথিকে ৭ অক্টোবরের পর বড় ধরনের সেনা সংগ্রহে সাহায্য করেছে। এরপর থেকেই গোষ্ঠীটির জনপ্রিয়তা বিশেষভাবে বেড়েছে।’

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর