১৯ এপ্রিল, ২০২৪ ১৭:৫০

সব পক্ষকে সংযত থাকার আহ্বান ইউরোপীয় কমিশনের

অনলাইন ডেস্ক

সব পক্ষকে সংযত থাকার আহ্বান ইউরোপীয় কমিশনের

ল্যাপিনরান্তা বিমানবন্দরে এক যৌথ সংবাদ সম্মেলনে ইউরোপিয়ান কমিশন প্রেসিডেন্ট উরসুল ফন দের লিয়েন এবং ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী পেত্তেরি অর্পো

চলমান উত্তেজনা যাতে আর না বাড়ে সেজন্য ইরান, ইসরায়েল এবং তাদের মিত্রদের সংযত থাকার আহ্বান জানিয়েছেন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট আরসালা ফন দের লিয়েন।

ফিনল্যান্ডের ল্যাপেনরান্তা থেকে এক বিবৃতি তিনি আরও বলেন, ‘ওই অঞ্চলের স্থিতিশীলতার জন্য সবপক্ষেরই আর কোনো পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকা জরুরি।’

ইসরায়েল সপ্তাহান্তে আক্রমণের প্রতিশোধ হিসেবে ইরানের বিরুদ্ধে হামলা শুরু করেছে। শুক্রবার ভোরে ইরানের মধ্যাঞ্চলীয় ইস্পাহান প্রদেশ একাধিক বিস্ফোরণে কেঁপে ওঠে। 

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এবিসি, সিবিএস এবং সিএনএন, অন্যান্য মিডিয়া মধ্যপ্রাচ্যের সময় শুক্রবার ভোরে ইরানে ইসরায়েলের হামলার কথা জানিয়েছে। 

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা মার্কিন সংবাদমাধ্যমগুলোকে বলেছেন, ইসরায়েল ইরানে প্রতিশোধমূলক হামলা চালিয়েছে। তবে বিদেশ থেকে ইরানে কোনো ‘হামলা’ হয়নি বলে খবর দিয়েছে ইরানি গণমাধ্যম।

এর আগে গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলা হয়। এই হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিদেশে কার্যক্রম পরিচালনাকারী কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদিসহ কয়েকজন সামরিক কর্মকর্তা নিহত হন। এই হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে।

এ ঘটনার পর ইরান এক সপ্তাহের কম সময় শনিবার রাতে ইসরায়েলে প্রথমবারের মতো সরাসরি হামলা চালায়। তারা ৩০০টির বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছুড়েছিল।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর