২৭ মে, ২০২৪ ২২:০৪

তালেবানকে সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দিচ্ছে রাশিয়া

অনলাইন ডেস্ক

তালেবানকে সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দিচ্ছে রাশিয়া

তালেবানকে নিষিদ্ধ সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দিতে যাচ্ছে রাশিয়া। তালেবান আফগানিস্তানে ক্ষমতায় ফিরে আসার তিন বছর পর সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দিচ্ছে রাশিয়া।

সোমবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা রিয়া নভোস্তি এ তথ্য জানিয়েছে।

রিয়া নভোস্তি পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভকে উদ্ধৃত করে বলেছে, কাজাখস্তান সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছে সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে তালেবানকে বাদ দেওয়ার। মস্কোও সেই সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

২০২৩ সালের শেষের দিকে তালেবানকে নিষিদ্ধ সংগঠনের তালিকা থেকে সরিয়ে দিয়েছে  মধ্য এশিয়ার দেশ কাজাখস্তান। মস্কো বছরের পর বছর ধরে তালেবানের সঙ্গে সম্পর্ক গড়ে তুলেছে, একাধিক দফা আলোচনা করেছে এবং আন্তর্জাতিক নিষেধাজ্ঞা সত্ত্বেও আফগানিস্তানের সঙ্গে বাণিজ্য বাড়িয়েছে।

এই পদক্ষেপটি রাশিয়া ও আফগানিস্তানের মধ্যে কূটনীতিকে আরও জোরদার করতে পারে। তবে তালেবান সরকার ও ‘আফগানিস্তানের ইসলামিক এমিরেট’-এর সরকারি স্বীকৃতির জন হয়তো যথেষ্ট হবে না।

এদিকে, রাশিয়া তার ফ্ল্যাগশিপ সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে তালেবান প্রতিনিধিদেরও আমন্ত্রণ জানিয়েছে বলেও রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

প্রসঙ্গত, ২০ বছর পর ২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তান দখলে নেয় তালেবান। এরপর সেপ্টেম্বর মাসের শুরুতে তালেবান অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম মন্ত্রিসভার ঘোষণা দেয়। অবশ্য সরকার গঠন করলেও বিশ্বের কোনো দেশই এখনও পর্যন্ত তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি।

সূত্র : এনডিটিভি

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর