শিরোনাম
প্রকাশ : রবিবার, ১৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৯ জানুয়ারি, ২০২০ ০০:১৭

ঝানু আইনজীবীদের নিয়ে বিচারের জন্য প্রস্তুত ট্রাম্প

ঝানু আইনজীবীদের নিয়ে বিচারের জন্য প্রস্তুত ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আত্মপক্ষ সমর্থনে ঝানু আইনজীবীদের নিয়ে সিনেটের অভিশংসন বিচারের জন্য প্রস্তুত হচ্ছেন। ট্রাম্পের পক্ষে লড়তে যোগ দিচ্ছেন তিনজন পাকা আইনজীবী। এর মধ্যে একজন হচ্ছেন, সেই সাবেক  প্রেসিডেন্ট বিল ক্লিনটনের অভিশংসনের সময়কার বিশেষ কৌঁসুলি কেনেথ স্টার। আর বাকি দুজন হচ্ছেন, সাংবিধানিক আইনজীবী অ্যালেন ডরশোউইজ এবং রবার্ট রে। ক্লিনটন আমলে ইন্ডিপেনডেন্ট কাউন্সিল কার্যালয়ে যিনি ছিলেন  কেনেথ স্টারের উত্তরসূরি।

ট্রাম্পের এ কৌঁসুলিদের নেতৃত্ব দেবেন হোয়াইট হাউসের কাউন্সেল প্যাট সিপোলোন এবং ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী জে সেকুলো। সিনেটে ট্রাম্পের পক্ষ থেকে ওই আইনজীবীরা বিবৃতি দেবেন বলে মনে করা হচ্ছে।

 আগামী সপ্তাহে এ উদ্বোধনী বিবৃতি  দেওয়া হতে পারে। ট্রাম্পের আইনি টিমের এক মুখপাত্র বলেছেন, সিনেটের বিচারে মৌখিক যুক্তিতর্ক করবেন অ্যালেন ডরশোউইজ।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্প তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে অভিশংসিত হচ্ছেন। গত বুধবার  প্রেসিডেন্টকে অভিশংসনের অভিযোগগুলো উচ্চকক্ষ সিনেটে পাঠানোর একটি প্রস্তাব মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ২২৮-১৯১  ভোটে পাস হয়। প্রেসিডেন্টকে দায়িত্ব থেকে সরিয়ে দিতে উচ্চকক্ষ সিনেটের দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থন লাগবে; রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ উচ্চকক্ষে তা ‘একপ্রকার অসম্ভব’ বলেই ধারণা পর্যবক্ষকদের।


আপনার মন্তব্য