শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ৭ মে, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৬ মে, ২০২০ ২৩:৪৯

প্রেমিকার কারণে ব্রিটেনের শীর্ষ রোগতত্ত্ববিদের পদত্যাগ

যুক্তরাজ্য প্রতিনিধি

প্রেমিকার কারণে ব্রিটেনের শীর্ষ রোগতত্ত্ববিদের পদত্যাগ

করোনাভাইরাস সংক্রমণে দেওয়া লকডাউনের মধ্যে বাসায় প্রেমিকাকে প্রবেশের অনুমতি দেওয়ার দায়ে ব্রিটিশ সরকারের সায়েন্টিফিক অ্যাডভাইজরি গ্রুপ (এসএজিই) থেকে পদত্যাগ করেছেন শীর্ষ একজন বিজ্ঞানী প্রফেসর নিল ফার্গুসন। ইম্পেরিয়াল কলেজ লন্ডনের শীর্ষ স্থানীয় মহামারী বিশেষজ্ঞ নিল ফার্গুসন তার বিদায় বার্তায় লিখেছেন, তিনি নিয়মের ব্যত্যয় ঘটিয়েছেন। এ খবর দিয়েছে অনলাইন স্কাই নিউজ।

এতে বলা হয়, দ্য টেলিগ্রাফ পত্রিকা রিপোর্ট করেছে যে, নিল ফার্গুসন তার একজন বান্ধবী ও প্রেমিকা অ্যান্তোনিয়া স্ট্যাটসকে নিজের বাড়িতে প্রবেশ করতে দিয়েছেন। এর মধ্যদিয়ে তিনি সরকারি নিয়ম ভঙ্গ করেছেন। উল্লেখ্য, এসএজিইর একজন প্রভাবশালী সদস্য তিনি। ব্রিটিশ সরকার কভিড-১৯ বা করোনাভাইরাস মহামারী নিয়ে যেসব গাইড পলিসি দিচ্ছে তাতে সহায়তা করছেন তিনি। ফলে তার পদত্যাগ এসএজিই গ্রুপ এবং মন্ত্রীদের জন্য একটি বড় আঘাত হিসেবে দেখা হচ্ছে।

উল্লেখ্য, গত ১৮ মার্চ প্রফেসর ফার্গুসনের জ¦র ও করোনাভাইরাসের অন্যান্য উপসর্গ দেখা দেয়। নিল ফার্গুসন বলেছেন, আমি মেনে নিচ্ছি একটা ভুল করেছি এবং ভুল কাজ করেছি। তাই আমি এসএজিই থেকে নিজেকে সরিয়ে নিয়েছি। এমন ধারণায় আমি এ কাজ করেছি যে, আমার রোগ প্রতিরোধ ক্ষমতা কাজ করেছে। আমার করোনাভাইরাস পজিটিভ এসেছিল পরীক্ষায়। এ লক্ষণ দেখা দেওয়ার পর প্রায় দুই সপ্তাহ নিজেকে পুরোপুরি আইসোলেট করে রেখেছিলাম। এ ভয়াবহ মহামারীকালে সামাজিক দূরত্ব বজায় রাখার নীতি মানতে পারিনি। এ জন্য আমি গভীর দুঃখ প্রকাশ করছি। সরকারের যেসব গাইডলাইন আছে তা স্পষ্ট এবং সেটা আমাদের সবাইকে রক্ষা করার জন্য। এর আগে লকডাউনের ভিতরেই নিজের দ্বিতীয় বাড়িতে দুবার সফরে যান স্কটল্যান্ডের প্রধান মেডিকেল কর্মকর্তা ডা. ক্যাথেরিন ক্যাল্ডারউড।


আপনার মন্তব্য