শিরোনাম
প্রকাশ : বুধবার, ২ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১ ডিসেম্বর, ২০২০ ২৩:৩২

কৃষকদের সঙ্গে কেন্দ্রের বৈঠক ব্যর্থ

ফের আলোচনার সম্ভাবনা

নতুন তিন কৃষি আইন নিয়ে বিক্ষোভকারী কৃষকদের সঙ্গে প্রথম দফার আলোচনায় জট কাটেনি গতকাল। এ দিন দিল্লির বিজ্ঞান ভবনে দুপক্ষের বৈঠকে কোনো সিদ্ধান্তে পৌঁছনো যায়নি। মনে করা হচ্ছে, আগামীকাল ফের আলোচনা শুরু হতে পারে।

বৈঠকের পর ভারতীয় কিষান ইউনিয়ন (একতা গ্রহণ) নেতা রূপ সিং সংবাদমাধ্যমে জানান, কেন্দ্র কমিটি তৈরির প্রস্তাব দিয়েছে। কিন্তু আমরা প্রত্যাখ্যান করেছি। আমরা চাই কৃষি আইন বাতিল করতে হবে।

কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর ও রেলমন্ত্রী পীযূষ গোয়েল কৃষকদের আশ্বাস দেন ফসলের ন্যূনতম মূল্য কোনোভাবেই তুলে নেওয়া হচ্ছে না। পাশাপাশি, কৃষি আইন নিয়ে তৈরি হওয়া সমস্যা সমাধানে একটি কমিটি তৈরি করা হবে। সূত্রের খবর, কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমর প্রস্তাব দেন, সমস্যা সমাধানে একটি কমিটি তৈরি করা হবে। কৃষকরা তাঁদের প্রতিনিধির নাম দিন। ওই কমিটিতে থাকবেন কৃষি বিশেষজ্ঞরাও। কেন্দ্রের ওই প্রস্তাব সঙ্গেই সঙ্গেই নাকচ করে দেন কৃষক প্রতিনিধিরা।

বিক্ষোভ নিয়ে উদ্বেগ কানাডা প্রধানমন্ত্রীর : ভারতে কৃষকদের চলমান আন্দোলনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। গুরু নানকের জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল এক অনলাইন আলোচনায় অংশ নিয়ে ট্রুডো তাঁর এই উদ্বেগের কথা প্রকাশ করেন। কানাডার এক এমপি এই অনলাইন আলোচনার আয়োজন করেন।


আপনার মন্তব্য