শিরোনাম
প্রকাশ : রবিবার, ১৮ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৭ এপ্রিল, ২০২১ ২৩:২০

চীনের আধিপত্য রুখতে যুক্তরাষ্ট্র-জাপান মতৈক্য

চীনের আধিপত্য রুখতে  যুক্তরাষ্ট্র-জাপান মতৈক্য
ইয়োশিহিদে সুগা ও জো বাইডেন

চীনের আধিপত্য রুখতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা ঐক্যবদ্ধভাবে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটি প্রথম কোনো দেশের নেতার সঙ্গে বাইডেনের সামনা-সামনি বৈঠক। শুক্রবার মার্কিন প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউসে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় মিত্রদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে যে অবনতি ঘটেছিল, বৈঠকে বাইডেন তা পুনরুজ্জীবিত করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

দুই নেতা যে এজেন্ডাগুলো নিয়ে আলোচনা করেন, তার মধ্যে শীর্ষে ছিল চীন। বেইজিংকে মোকাবিলা করার জন্য যুক্তরাষ্ট্রের প্রচেষ্টায় জাপানের কেন্দ্রীয় ভূমিকার ওপর আলোচনায় গুরুত্ব আরোপ করা হয়। বৈঠক শেষে হোয়াইট হাউসের রোজ গার্ডেনে এক যৌথ সংবাদ সম্মেলনে হাজির হন ইয়োশিহিদে সুগা ও জো বাইডেন। সেখানে বাইডেন বলেন, ‘প্রধানমন্ত্রী সুগা ও আমি মার্কিন-জাপানিজ জোট ও আমাদের অংশীদারিত্বের নিরাপত্তার জন্য লৌহকঠিন সমর্থন নিশ্চিত করেছি।’ তিনি এই বৈঠককে ফলপ্রসূ বলে উল্লেখ করেন। বাইডেন আরও বলেন, ‘আমরা চীনের চ্যালেঞ্জ মোকাবিলা এবং পূর্ব চীন সাগর, দক্ষিণ চীন সাগর ও উত্তর কোরিয়ার ইস্যু সমাধানে যৌথভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছি যেন ভবিষ্যতে একটি অবাধ ও মুক্ত ইন্দো-প্যাসিফিক নিশ্চিত করা যায়।’ বৈঠকে আরও যেসব বিষয় নিয়ে আলোচনা হয় তার মধ্যে রয়েছে, তাইওয়ানের কাছাকাছি চীনের ক্রমবর্ধমান সামরিক তৎপরতা, হংকংয়ে চীনের কঠোর পদক্ষেপ ও জিনজিয়াংয়ে মুসলিম উইঘুরদের ওপর দমন-পীড়ন। এ ছাড়া করোনাভাইরাস মহামারি, জলবায়ু পরিবর্তন, বাণিজ্য, টোকিও অলিম্পিক প্রভৃতি বিষয় নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে।  সংবাদ সম্মেলনে সুগা বলেন, ইন্দো প্যাসিফিক অঞ্চলে বেইজিংয়ের কর্মকান্ড নিয়ে চীনের সঙ্গে আলোচনায় বসার গুরুত্বের বিষয়ে তিনি ও বাইডেন সম্মত হয়েছেন। এদিকে শনিবার ওয়াশিংটনে অবস্থিত চীনের দূতাবাস থেকে এক কড়া বিবৃতিতে বলা হয়েছে, বেইজিং বাইডেন ও সুগার যৌথ বিবৃতির দৃঢ় বিরোধিতা করছে এবং তাইওয়ান, হংকং ও জিনজিয়াং চীনের অভ্যন্তরীণ বিষয়। রয়টার্স

এই বিভাগের আরও খবর