রবিবার, ৪ জুলাই, ২০২১ ০০:০০ টা

ইসরায়েলি বাহিনীর হামলায় আবারও রক্তাক্ত ফিলিস্তিন

আবারও বেসামরিক ফিলিস্তিনিদের লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। গত শুক্রবারের এ হামলায় আহত হয়েছেন কমপক্ষে ৮৭ জন ফিলিস্তিনি। সূত্র : পার্সটুডে।

জানা গেছে, এ দিন দখলকৃত পশ্চিমতীর, নাবুলস, বেইতাসহ একাধিক জায়গায় ইহুদি দখলদারিত্বের প্রতিবাদে বিক্ষোভ দেখান বেসামরিক ফিলিস্তিনিরা। আন্দোলনের কিছুক্ষণের মধ্যেই তাদের দমানোর চেষ্টা করে ইসরায়েলি বাহিনী। এক পর্যায়ে শান্তিপূর্ণ আন্দোলন প্রতিহত করতে কাঁদানে গ্যাস, রাবার বুলেট এবং তাজা গুলি ছুড়ে তারা। জবাবে ইট-পাটকেল নিক্ষেপ করে প্রতিবাদ জানায় ফিলিস্তিনিরা। ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট জানায়, শুক্রবারের ঘটনায় গুলিবিদ্ধ হয়ে ৮৪ জন আহত হয়েছেন। আহত ফিলিস্তিনিদের উদ্ধারে আসা একটি অ্যাম্বুলেন্সকে লক্ষ্য করে হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে গাড়ির গ্লাস ভেঙে যায়। রাবার বুলেটে বিদ্ধ হয়ে দুই স্বাস্থ্যকর্মী গুরুতর আহত হন। ফিলিস্তিনের দেওয়া তথ্যানুযায়ী, দখলকৃত পশ্চিমতীরে ৬ লাখ ৫০ হাজার ইহুদি অবৈধভাবে বসতি গড়েছে।

 সম্প্রতি ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর দমন-পীড়ন বেড়ে গেছে। গত মাসে গাজা উপত্যায় ১১ দিনের যুদ্ধে ইসরায়েলি বাহিনীর বিমান হামলা প্রাণ হারান আড়াই শতাধিক ফিলিস্তিনি। সম্প্রতি যুদ্ধবিরতি লঙ্ঘন করে আবারও অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলা চালিয়েছে তেলআবিব।

এই বিভাগের আরও খবর