বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

মুসলিমবিদ্বেষী সেই বৌদ্ধ ভিক্ষু উইরাথুকে মুক্তি দিল মিয়ানমার

মুসলিমবিদ্বেষী সেই বৌদ্ধ ভিক্ষু উইরাথুকে মুক্তি দিল মিয়ানমার

মিয়ানমারের সামরিক জান্তা সরকার সোমবার আলোচিত ভিক্ষু আসিন উইরাথুকে মুক্তি দিয়েছে। বিবিসির প্রতিবেদনে জানা গেছে, কোনো কারণ উল্লেখ না করেই ভিক্ষু উইরাথুর বিরুদ্ধে সব অভিযোগ তুলে নিয়েছে জান্তা। মুসলিমবিদ্বেষী বিশেষ করে রোহিঙ্গাদের লক্ষ্য করে দেওয়া বক্তব্যের কারণে আসিন উইরাথু ‘বৌদ্ধ বিন লাদেন’ হিসেবে আখ্যায়িত হন। ২০১৯ সালে তার বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর অভিযোগ আনা হয়। সামরিক অভ্যুত্থানের মাধ্যমে গত ফেব্রুয়ারিতে পতন হওয়া নির্বাচিত সরকারের বিরোধিতা করায় কারাগারে ছিলেন এই বৌদ্ধ ভিক্ষু। উল্লেখ্য, কট্টর জাতীয়তাবাদ ও মুসলিমবিরোধী অবস্থানের কারণে বহুবার আসিন উইরাথু আলোচনায় এসেছেন।

এদিকে মিয়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে ‘জনতার প্রতিরোধ যুদ্ধ’ ঘোষণা করা হয়েছে। গতকাল দেশটির ছায়া সরকারের পক্ষ থেকে এই প্রতিরোধ যুদ্ধের ঘোষণা দেওয়া হয়।

মিয়ানমারের ছায়া সরকারের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট দুয়া লাশি লা বলেন, জাতীয় ঐক্য সরকার সামরিক জান্তার বিরুদ্ধে ‘জনতার প্রতিরোধ যুদ্ধ’ শুরু করেছে। দেশের মানুষের জীবন ও সম্পদ রক্ষার তাগিদেই এই লড়াই। প্রত্যেক নাগরিককে মিয়ানমারের প্রতিটি প্রান্তে মিন অং হ্লাইং-এর নেতৃত্বাধীন ‘সামরিক সন্ত্রাসীদের’ শাসনের বিরুদ্ধে বিদ্রোহের আহ্বান জানান তিনি।

সর্বশেষ খবর