বুধবার, ১৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ইইউ প্রতিনিধিদের সঙ্গেও বসল তালেবান সহায়তা পেল সোয়া বিলিয়ন ডলার

ইইউ প্রতিনিধিদের সঙ্গেও বসল তালেবান সহায়তা পেল সোয়া বিলিয়ন ডলার

যুক্তরাষ্ট্রের পর এবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসলেন আফগানিস্তানের ক্ষমতা দখলকারী তালেবান নেতারা। অবশ্য গতকালের ওই বৈঠকে ইইউ প্রতিনিধিদের সঙ্গে মার্কিন প্রতিনিধিও ছিলেন। বৈঠকে ইইউয়ের পক্ষ থেকে ১ দশমিক ২ বিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। ২০ বছর যুদ্ধের পর মার্কিন সেনা প্রত্যাহারের পর আগস্টে ক্ষমতায় ফিরে এসে কট্টর ইসলামপন্থিরা মানবিক বিপর্যয় এড়াতে স্বীকৃতি এবং সহায়তা চাইছে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এর আগে বিশ্বকে খরাপীড়িত এবং দরিদ্র আফগানিস্তানকে অর্থনৈতিক পতন থেকে রক্ষা করার জন্য অনুদান দেওয়ার আহ্বান জানিয়েছিলেন।

এদিকে ইতালিতে জি-২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে আয়োজিত একটি ভার্চুয়াল বৈঠকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েন বলেছেন, ‘একটি বড় মানবিক ও আর্থ-সামাজিক পতন এড়াতে’ ইইউ সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। তিনি জোর দিয়ে বলেন, তহবিলগুলো আফগানদের জন্য ‘সরাসরি সহায়তা’ এবং এটি তালেবানের অন্তর্র্বর্তীকালীন সরকারকে নয়, যা ব্রাসেলস স্বীকৃতি দেয় না। তিনি বলেন, ‘আমরা মানবাধিকারের সম্মানসহ আফগান কর্তৃপক্ষের সঙ্গে যে কোনো প্রয়োজনে আমাদের শর্ত সম্পর্কে স্পষ্ট ছিলাম।’

ইইউ নেতারা মনে করছেন, সামনে শীত আসছে। এ সময় আফগানিস্তানের অর্থনীতির অবস্থা চরম খারাপ হওয়ার সম্ভাবনা। এমনিতে এখন খাদ্যের দাম বাড়ছে এবং বেকারত্ব বাড়ছে। এ জন্যই তাদের সহায়তা প্রয়োজন।

ব্রাসেলসের হিসাব হলো, আফগানিস্তানকে স্থিতিশীল করতে ইউরোপের দেশগুলোকে সাহায্যে এগিয়ে আসা উচিত।

বৈঠকের ব্যাপারে কাতারের পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ দূত মুতলাক আল-কাহতানি বলেন, ‘আমি মনে করি তাদের (তালেবান) সঙ্গে জড়িত হওয়া এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

ইইউ মুখপাত্র নাবিলা মাসরালি বলেন, তালেবানের সঙ্গে বৈঠকটিতে আমেরিকার এবং ইউরোপীয় পক্ষকে নারীদের অধিকারের প্রতি শ্রদ্ধা এবং আফগানিস্তানকে সন্ত্রাসী গোষ্ঠীর আশ্রয়স্থল হওয়া রোধ করার আহ্বান জানানো হয়। তিনি বলেন, এটি প্রযুক্তিগত পর্যায়ে একটি অনানুষ্ঠানিক বিনিময়। এটি ‘অন্তর্র্বর্তী সরকারের’ স্বীকৃতি হিসেবে কাজ করে না। গতকাল আফগান প্রতিনিধি দলে অংশ নেন শাহাবুদ্দিন ডেলওয়ার, আমির খান মুত্তাকি এবং খায়রুল্লাহ খায়েরকাওয়া।

সর্বশেষ খবর