মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

লোকসভায় দুঃখপ্রকাশ স্বরাষ্ট্রমন্ত্রীর

নাগাল্যান্ডে সেনাগুলিতে হতাহত

কলকাতা প্রতিনিধি

লোকসভায় দুঃখপ্রকাশ স্বরাষ্ট্রমন্ত্রীর

ভারতের নাগাল্যান্ড রাজ্যে নিরাপত্তারক্ষীর গুলিতে ১৩ গ্রামবাসীর নিহতের ঘটনায় বিরোধীদের চাপে পড়ে অবশেষে সংসদে বিবৃতি দিলেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। গতকাল লোকসভায় বিবৃতি দিয়ে দুঃখ প্রকাশ করেন তিনি। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না হয় সেজন্য সব নিরাপত্তা এজেন্সিকে নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

বিরোধীদের হট্টগোলের মধ্যেই ‘জিরো আওয়ার’ পর্বে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘গোয়েন্দা মারফত সেনাবাহিনীর কাছে খবর ছিল মোন জেলার ওটিং এলাকায় জঙ্গিরা জমায়েত হয়েছে। এ তথ্যের ওপর ভিত্তি করেই ২১ জন সেনা কমান্ডো ওত পেতে থাকে। এ সময় ওই এলাকা দিয়ে যাত্রীবাহী একটি ট্রাক গেলে তাকে থামানোর জন্য সেনার তরফে সংকেত দেওয়া হয়। কিন্তু ওই গাড়িটি না থামিয়ে চলে যায়। এরপর ওই ট্রাকটিতে জঙ্গি আছে এ সন্দেহে সেনাবাহিনী গুলি চালায়।’

তিনি আরও জানান, ট্রাকটিতে ভ্রমণকারী আটজনের মধ্যে ছয়জনই ঘটনাস্থলে নিহত হন। ভুল শনাক্তকরণের ফলে ঘটনাটি ঘটেছে। বাকি দুই আহত ব্যক্তিকে স্থানীয় হাসপাতালে নিয়ে যায় সেনাবাহিনী। এ ঘটনার পরই স্থানীয়রা সেনাবাহিনীর ওপর চড়াও হয়। দুটি গাড়িতে আগুন দেয়, জওয়ানদের ওপর হামলা চালায়। এতে এক সেনা সদস্যের মৃত্যু হয়। পরে উত্তেজিত জনতার হাত থেকে নিজেদের রক্ষার্থে সেনাবাহিনী ফের গুলি চালায়।   আর তাতে আরও সাতজনের মৃত্যু হয়। বর্তমানে ওই এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলেও উল্লেখ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সর্বশেষ খবর