মঙ্গলবার, ২৪ মে, ২০২২ ০০:০০ টা

ইরানে বন্দুকধারীর হামলায় কর্নেল নিহত

ইরানের ক্ষমতাধর রেভ্যুলেশনারি গার্ডের একজন কর্নেলকে আততায়ীরা গুলি করে হত্যা করেছে। তার নাম সাইয়াদ খোদাই। তাকে দুজন বন্দুকধারী মোটরসাইকেলে এসে পাঁচটি গুলি করে। তিনি সে সময় তেহরানে তার বাড়ির সামনে গাড়ির মধ্যে ছিলেন। এখন পর্যন্ত এই ঘটনায় কেউ দায় স্বীকার করেনি। বন্দুকধারীদের ধরতে অভিযান চলমান রয়েছে। ঘটনাস্থল থেকে পাওয়া ছবিতে দেখা গেছে, একটি গাড়িতে রক্তাক্ত অবস্থায় খোদাইয়ের লাশ পড়ে আছে। তাঁর গায়ে তখনো সিটবেল্ট লাগানো। এদিকে ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসি বলেছেন, রেভ্যুলেশনারি গার্ডের কর্নেল হত্যার প্রতিশোধ নেওয়া হবে। রাইসি বলেন, এই খুনিকে শিগগির খুঁজে বের করতে নিরাপত্তা কর্মকর্তাদের ওপর জোর দেওয়া হয়েছে। এই মহান শহীদের রক্তের বদলা নেওয়ার ব্যাপারে আমার কোনো সংশয় নেই।  যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের দিকে ইঙ্গিত করে রাইসি বলেন, এ ব্যাপারে কোনো সংশয় নেই যে এই অপরাধে বিশ্বের অহংকারীদের হাত আছে। এর আগে রেভ্যুলেশনারি গার্ডও একই ধরনের মন্তব্য করেছিল।

২০২০ সালে ইরাকে ড্রোন হামলায় ইরানের সবচেয়ে ক্ষমতাধর সামরিক কমান্ডার জেনারেল কাশেম সোলাইমানি নিহত হন। কুদস বাহিনীর প্রধান হিসেবে ইরানের সামরিক অভিযানে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। তাঁর হত্যাকাণ্ডকে কেন্দ্র করে ওয়াশিংটন ও তেহরানের মধ্যে বড় ধরনের উত্তেজনা তৈরি হয়েছিল।

একই বছর, পরমাণুবিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহকে তেহরানে গুলি করে হত্যা করা হয়। ইরানের দাবি, রিমোট-নিয়ন্ত্রিত অস্ত্র ব্যবহার করে তাঁকে হত্যা করেছে ইসরায়েল। ফাখরিজাদেহ খুব গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন। বেশ কয়েকজন দেহরক্ষী সব সময় তাঁকে সুরক্ষা দিতেন। ইরানের পরমাণু কর্মসূচিতে ফাখরিজাদেহর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ইরান সরকারের দাবি, তারা সম্পূর্ণ শান্তিপূর্ণভাবে পারমাণবিক কর্মসূচি চালিয়ে থাকে।

সর্বশেষ খবর