মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

রাশিয়ার ভিতরে হামলা ইউক্রেনের

রাশিয়ার ভিতরে হামলা ইউক্রেনের

ফের রাশিয়ার বুকে হামলা চালাল ইউক্রেন। গতকাল জেলেনস্কি বাহিনীর ওই হামলায় তিন রুশ সেনা নিহত হয়েছেন। এর পরই প্রশ্ন উঠছে, কীভাবে রাশিয়ার অত্যাধুনিক এয়ার ডিফেন্স সিস্টেম ভেদ করল ইউক্রেনীয় ড্রোন?

রয়টার্স জানায়, গতকাল সারাটভ প্রদেশে রুশ সেনাঘাঁটিতে হামলা চালায় ইউক্রেনের একটি ড্রোন। তবে রুশ বাহিনী সেটিকে গুলি করে নামায়। কিন্তু উড়ন্ত যানটির ধ্বংসাবশেষ আছড়ে পড়ায় প্রাণ হারান তিন সেনা। বিষয়টি স্বীকার করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। ইউক্রেনের দিক থেকে এ ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি।

রুশ-ইউক্রেন সীমান্ত থেকে ৩১০ মাইল দূরে এ বিমান ঘাঁটিটিতে রাশিয়ার দূরপাল্লার কৌশলগত বোমারু বিমানগুলো রাখা হয়। যেগুলো দিয়ে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।

বিবিসির মস্কো সংবাদদাতা বলছেন, তিন সপ্তাহ আগে এ একই বিমান ঘাঁটিতে একটি ইউক্রেনীয় হামলা হয়েছিল। তখন এর নিরাপত্তা জোরদার করার কথাও বলা হয়েছিল- কাজেই সবশেষ এ আক্রমণ রাশিয়ার জন্য লজ্জার কারণ হবে।

রুশ ভূখণ্ডের ভিতরে ইউক্রেনীয় হামলা : সামাজিক মাধ্যমে কিছু ব্যবহারকারীর পোস্ট করা ভিডিওতে এঙ্গেলস বিমানঘাঁটি থেকে বিস্ফোরণের শব্দ এবং সাইরেন বাজতে শোনা যায়। সারাটভের গভর্নর রোমান বুসার্গিন নিহত সেনাদের পরিবারের প্রতি শোক জানিয়ে বলেছেন, এ আক্রমণের কারণে এঙ্গেলস শহরের বাসিন্দাদের কোনো বিপদ ঘটেনি। ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর ক্রেমলিনের আগেও ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার ভূখণ্ডে আক্রমণ চালানোর অভিযোগ করেছে। তবে আগের আক্রমণগুলোর তুলনায় সারাটভ বিমানঘাঁটির ওপর এ হামলাটি ঘটেছে রাশিয়ার অনেক ভিতরে। ৫ ডিসেম্বর এ সারাটভ এবং রিয়াজান অঞ্চলের আরেকটি বিমানঘাঁটিতে ইউক্রেনীয় ড্রোন হামলা হয়। এ সময়ও মস্কো বলেছিল যে, ভূপাতিত ড্রোনের টুকরোর আঘাতে তিনজন সেনা নিহত হয়েছেন। ওই দুটি আক্রমণে দুটি বিমানও সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছিল।

 

সর্বশেষ খবর