বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

রাশিয়ার কেএইচ-২২ মিসাইল থামাতে পারছে না ইউক্রেন

রাশিয়ার তৈরি কেএইচ-২২ জাহাজ বিধ্বংসী মিসাইলটি সময়ের সঙ্গে সঙ্গে ‘বিমানবাহী রণতরী ঘাতক’ তকমা পেয়েছে। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ ধরনের ২১০টির অধিক মিসাইল ইউক্রেনে নিক্ষেপ করেছে রাশিয়া। ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এখন পর্যন্ত একটিও ভূপাতিত করতে পারেনি। দিন পাঁচেক আগে কেএইচ-২২ মিসাইল নিক্ষেপ করে ইউক্রেনের নিপ্রোতে একটি নয়তলা ভবনে হামলা চালিয়েছে রাশিয়া। ইউক্রেনের বিমানবাহিনী জানিয়েছে, এ মিসাইল হামলা ঠেকানোর কোনো প্রতিরক্ষা ব্যবস্থা নেই তাদের কাছে।

ইউক্রেনের সশস্ত্রবাহিনীর একজন মুখপাত্র ইউরি ইহনাত বলেছেন, ‘৯৫০ কেজি ওজনের এ মিসাইলটির নকশা করা হয়েছে সমুদ্রের এয়ারক্রাফট ক্যারিয়ার গ্রুপ ধ্বংস করার জন্য।’ কেএইচ-২২ মিসাইলের সর্বোচ্চ পাল্লা ৬০০ কিলোমিটার। কেবল বিমান বিধ্বংসী মিসাইল ব্যবস্থা দিয়ে কেএইচ-২২কে প্রতিহত করা সম্ভব বলে ইউক্রেনের বিমানবাহিনীর কমান্ডার জানিয়েছেন। প্যাট্রিয়ট পিএসি-৩ ও এসএএমপি-টি ইত্যাদি মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে কেএইচ-২২ মিসাইল ধ্বংস করা সম্ভব।

মার্কিন যুক্তরাষ্ট্র ও জার্মানি উভয় দেশই ইউক্রেনকে প্যাট্রিয়ট পিএসি-৩ দেওয়ার কথা জানিয়েছে। এ উদ্দেশ্যে এ সপ্তাহে যুক্তরাষ্ট্রের ওকলাহোমার ফোর্ট স্টিলে ১০০ ইউক্রেনীয় সেনা প্যাট্রিয়ট পরিচালনার প্রশিক্ষণ নিতে শুরু করবেন বলে জানা গেছে।

সর্বশেষ খবর