শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ডিজিটাল স্ক্যানে উদ্ধার ২৩০০ বছরের পুরনো মমির রহস্য

ডিজিটাল স্ক্যানে উদ্ধার ২৩০০ বছরের পুরনো মমির রহস্য

আধুনিক এ সমাজে আগ্রহ আর রহস্যের শেষ নেই মমিকে ঘিরে। কী গূঢ় রহস্য রয়েছে কাপড়ে মোড়া হাজার হাজার বছর পুরনো এই লাশগুলোর পেছনে? সেই রহস্যের সমাধান করতেই এবার ডিজিটাল স্ক্যান করা হলো মমির!

আর তার মাধ্যমে ২৩০০ বছর আগে মমি করা এক কিশোরের বিস্তারিত জানতে পেরেছেন গবেষকরা। কায়রো বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের বিশ্বাস, এই কিশোর ধনী এবং মিসরের বাইরের ছিলেন। রেডিওলজির অধ্যাপক সাহার সালিমের নেতৃত্বে বিজ্ঞানীদের একটি দল ওই মমিটি নিয়ে গবেষণা চালাচ্ছিলেন। এ কিশোরের পরিবার ধনী এবং সমাজের উচ্চ স্তরের ছিলেন বলে মনে করেন তারা। কারণ, তার মমিতে ৪৯টি দামি তাবিজ পাওয়া গেছে। সালিম জানিয়েছেন, এর অনেক সোনা দিয়ে তৈরি। এগুলোর উদ্দেশ্য ছিল লাশটিকে রক্ষা করা এবং পরকালে জীবনীশক্তি বৃদ্ধি করা। গার্ডিয়ানের রিপোর্টে বলা হয়েছে, ওই মমিটিকে ‘গোল্ডেন বয়’ নাম দিয়েছে গবেষক দলটি। ১৯১৬ সালে প্রথম মমিটি আবিষ্কৃত হয়। মিসরের দক্ষিণাঞ্চলীয় নাগ এল-হাসে নামক স্থানে প্রাচীন এক সমাধিতে মমিটি পাওয়া যায়। খ্রিস্টের জন্মের ৩৩২ বছর আগে থেকে এ সমাধিটি ব্যবহৃত হচ্ছে। গবেষণায় অনুমান করা হয়েছে, ছেলেটির বয়স ১৪ বা ১৫ বছর। তার কঙ্কালের হাড়ের ফিউশন এবং মুখে আক্কেল দাঁতের অনুপস্থিতির ওপর ভিত্তি করে। সিটি স্ক্যানে সাম্প্রতিক অগ্রগতি ব্যবহার করে গবেষণায় এটিও প্রতিষ্ঠিত হয়েছে যে, তার খৎনা করা হয়নি। ১০৭ বছর আগে পাওয়া গেলেও এতদিন এই মমিটি অপরীক্ষিত ছিল। রাখা হয়েছিল কায়রো জাদুঘরের বেজমেন্টে। বিজ্ঞানীরা জানিয়েছেন, মমিটির জিহ্বা ছিল সোনার তৈরি এবং হৃদপিণ্ডও বানানো হয়েছিল সোনা দিয়ে। মমির বাক্সটি না খুলেই এ পরীক্ষা চালাতে হয়েছিল তাদের। বিশেষজ্ঞদের মতে, কিশোরটি মিসরীয় নাও হতে পারে। মিসরীয় নন এমন মানুষের মমি খুব বেশি পাওয়া যায়নি।

গবেষণার বিষয়ে মন্তব্য করতে গিয়ে কায়রোর আমেরিকান ইউনিভার্সিটির ইজিপ্টোলজির প্রধান অধ্যাপক সালিমা ইকরাম বলেছেন, এই কিশোরের খৎনা হয়নি। মিসরীয় হলে ১৩ বছরের মধ্যেই এটি হওয়ার কথা ছিল। এ থেকেই ধারণা করা হচ্ছে, কিশোরটি মিসরের বাইরের কোনো অঞ্চলের। ইকরাম আরও বলেন, অনেক জাতিই সে সময় মিসরীয়দের মতো করে অন্ত্যেষ্টিক্রিয়া শুরু করেছিল। পারস্যের মানুষও এভাবে মমি করত। ফলে এ কিশোর যে কোনো জায়গা থেকেই আসতে পারে। তিনি এশিয়া মাইনর থেকে নুবিয়ান, গ্রিক, পার্সিয়ান হতে পারে। আমরা শুধু নিশ্চিত করে বলতে পারি যে, সে ইহুদি ছিল না।

সর্বশেষ খবর