শিরোনাম
শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ভারতে প্রজাতন্ত্র দিবস উদযাপন

কলকাতা প্রতিনিধি

ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস গতকাল যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে রাজধানী দিল্লির বিজয়কে সেনাবাহিনীর কুচকাওয়াজের অভিবাদন গ্রহণ করেন দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মিসরের রাষ্ট্রপতি আবদেল ফাতেহ আল-সিসি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনকর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রমুখ। এবারই প্রথম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেয় মিসরের সেনাবাহিনীর ১৪৪ সদস্যের একটি দল।

দিল্লির পাশাপাশি পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, শ্রীনগর, উত্তরাখান্ড, মহারাষ্ট্র, মিজোরাম, গুজরাট, বিহার, অন্ধ্রপ্রদেশ, হরিয়ানসহ প্রতিটি রাজ্যে প্রজাতন্ত্র দিবস উদ্‌যাপন করা হয়।

এ উপলক্ষে কলকাতার রেড রোডে জাতীয় পতাকা উত্তোলন করেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল সি ভি আনন্দ বোস। সেখানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। কলকাতায় নিযুক্ত বাংলাদেশ ডেপুটি হাই কমিশনার আন্দালিব ইলিয়াসসহ বিভিন্ন উপ-দূতাবাসের প্রধানরাও উপস্থিত ছিলেন। এ উপলক্ষে ভারত ও বাংলাদেশের বিভিন্ন আন্তর্জাতিক সীমান্তে শুভেচ্ছা ও মিষ্টি বিনিময় করা হয়।

সর্বশেষ খবর