শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ফিলিপাইনের মধ্যাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প

এবার ভূমিকম্পে কাঁপল রোমানিয়া

ফিলিপাইনের মধ্যাঞ্চলে গতকাল শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬.১। এতে তাৎক্ষণিকভাবে হতাহত বা উল্লেখযোগ্য ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) এ কথা জানিয়েছে। খবর এএফপির

খবরে বলা হয়, বুধবার দিবাগত রাত ২টার দিকে দেশটির মধ্যাঞ্চলীয় মাসবাত প্রদেশের একেবারে উপকূলে ভূপৃষ্ঠের স্বল্প গভীরে শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হানে। ইউএসজিএস জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল মাসবাতার উসম পৌরসভার উপকূলীয় মিয়াগা গ্রাম থেকে ১১ কিলোমিটার দূরে।

এদিকে ইউরোপের দেশ রোমানিয়ায় ৫ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। গত মঙ্গলবার ভূমিকম্পটি হয়। ইউরোপ ও ভূমধ্যসাগরীয় ভূমিকম্প পর্যালোচনা কেন্দ্র (ইএমএসসি) এ তথ্য নিশ্চিত করেছে। রোমানিয়ার দ্রোবেতা- তুরনু সেভেরিনের ৫৬ কিলোমিটার উত্তর-পূর্বে ভূমিকম্পটির উৎপত্তিস্থল। এর গভীরতা ছিল ৪০ কিলোমিটার (২৮ দশমিক ৪৫ মাইল)। ১৩ ফেব্রুয়ারি সোমবার ভোরে আফগানিস্তানেও ভূমিকম্প অনুভূত হয়। ভারতীয় ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির (এনসিএস) তথ্যানুযায়ী, ৩৬ সেকেন্ড ধরে চলা এ ভূমিকম্পের কেন্দ্র ছিল আফগানিস্তানের ফায়জাবাদ থেকে প্রায় ১০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, মাটি থেকে ১৩৫ কিলোমিটার গভীরে।

 

সর্বশেষ খবর