শিরোনাম
বুধবার, ১৭ মে, ২০২৩ ০০:০০ টা

কিয়েভে ‘নজিরবিহীন’ মিসাইল হামলা

কিয়েভে ‘নজিরবিহীন’ মিসাইল হামলা

কিয়েভে পরিত্যক্ত ক্ষেপণাস্ত্র -সিএনএন

ইউক্রেনের রাজধানী কিয়েভে আবারও বড় ধরনের মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া। ইউক্রেনীয় কর্মকর্তারা যাকে ‘নজিরবিহীন ব্যাপক’ আক্রমণ বলে বর্ণনা করেছেন। তারা বলছেন, রাজধানী কিয়েভের ওপর এত ঘন ঘন মিসাইল আক্রমণের ঘটনা আগে ঘটেনি। তবে ইউক্রেন এটাও দাবি করেছে, কিয়েভ লক্ষ্য করে রাশিয়ার ছোড়া ১৮টি মিসাইলই গুলি করে মাটিতে নামানো হয়েছে এবং ভিডিও ফুটেজেও দেখা যাচ্ছে বিমান প্রতিরোধী ব্যবস্থা দিয়ে সেগুলোকে শহরের আকাশে ধ্বংস করে ফেলা হচ্ছে। রাজধানী কিয়েভ লক্ষ্য করে সবশেষ এই আক্রমণ এ মাসেই রাশিয়ার অষ্টম হামলা। ইউক্রেন বলছে এ সময় তারা রাশিয়ার ছয়টি সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র গুলি করে ধ্বংস করেছে।

ইউক্রেন বলছে এবার হামলায় রাশিয়া কিনঝাল মিসাইল ব্যবহার করেছে। রাশিয়ার এ ‘কিনঝাল’ হাইপারসনিক মিসাইল শব্দের চেয়েও পাঁচগুণ দ্রুত গতিতে ছুটতে পারে। এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেছিলেন যে, এসব মিসাইল অপ্রতিরোধ্য। ইউক্রেনের সামরিক বাহিনীর দেওয়া বিবৃতিতে এসব মিসাইল কীভাবে ধ্বংস করা হয়েছে সে বিষয়ে কিছু বলা হয়নি। তবে তারা দাবি করছে যে, এতে ইউক্রেনীয় বিমান বাহিনী ‘অবিশ্বাস্য সাফল্য’ অর্জন করেছে। এর আগেও রাশিয়া তাদের কিনঝাল ক্ষেপণাস্ত্র দিয়ে ইউক্রেনে আক্রমণ চালিয়েছিল। যুক্তরাষ্ট্রের দেওয়া বিমান প্রতিরোধী ব্যবস্থা প্যাট্রিয়ট দিয়ে সেই হামলা প্রতিহত করা হয়। যুক্তরাষ্ট্র এপ্রিল মাসে ইউক্রেনের কাছে প্যাট্রিয়ট সরবরাহ করেছে। ইউক্রেন থেকে পাওয়া খবরে বলা হচ্ছে গতকাল ভোরে চালানো এসব হামলায় অন্তত তিনজন আহত হয়েছেন। কর্মকর্তারা বলছেন তীব্র এ হামলায় ড্রোন এবং মিসাইল দুটোই ব্যবহার করা হয়েছে। কিয়েভে কর্তৃপক্ষ বলছে, তারা এর সবগুলোই ধ্বংস করেছে। রুশ বাহিনীর ওপর পাল্টা আক্রমণ চালানোর ইউক্রেনীয় পরিকল্পনার মধ্যেই রাশিয়া সাম্প্রতিক সপ্তাহগুলোতে তাদের হামলা জোরদার করেছে।

কিয়েভে ঘন ঘন বিস্ফোরণ : কিয়েভের মেয়র ভিটালি ক্লিচকো বলেছেন, শহরের চিড়িয়াখানাসহ কিয়েভের মাঝখানে মিসাইলের ধ্বংসাবশেষ পড়েছে। কিয়েভের একজন বাসিন্দা কেসেনিয়া বিবিসিকে বলেছেন, তারা যখন একের পর এক বিস্ফোরণের শব্দ শুনতে পান সেসময় তিনি ও তার স্বামী ঘুমিয়ে ছিলেন। শহরের একজন বাসিন্দা ইয়েভেন পেত্রোভ বলেন, গতবছর রুশ আক্রমণ শুরু হওয়ার পর এই প্রথম তাদের বাড়ি রুশ আক্রমণের তীব্রতায় কেঁপে উঠেছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান ভালেরি জালুঝনি বলেছেন, রাশিয়া রাজধানী কিয়েভের উত্তর, দক্ষিণ এবং পূর্ব দিক থেকে আক্রমণ চালিয়েছে এবং এসব হামলায় আকাশ, নৌ এবং স্থলভিত্তিক মিসাইল ব্যবহার করা হয়েছে।

সর্বশেষ খবর