রবিবার, ৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

মাঝ আকাশে উড়োজাহাজের দরজা উড়ে যাওয়ায় জরুরি অবতরণ

যুক্তরাষ্ট্রের আলাস্কা এয়ারলাইনসের বোয়িং ৭৩৭-৯ ম্যাক্স ওরেগন অঙ্গরাজ্যের পোর্টল্যান্ড থেকে উড্ডয়নের কয়েক মিনিটের মধ্যে মধ্য আকাশে এর একটি দরজা উড়ে যায়। ফলে উড়োজাহাজটি জরুরি অবতরণ করতে বাধ্য হয়। স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় যাত্রীবাহী উড়োজাহাজটি পোর্টল্যান্ড থেকে ক্যালিফোর্নিয়ার অন্টারিও শহরের উদ্দেশে রওনা হয়েছিল, তখনই ঘটনাটি ঘটে বলে খবর ভারতীয় গণমাধ্যম এনডিটিভির।

যাত্রীদের ধারণ করা ভিডিওগুলোতে দেখা গেছে, উড়োজাহাজটির মাঝখানের কেবিনটি থেকে বের হওয়ার দরজা বিমানটি থেকে পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে গেছে। এক্স প্ল্যাটফর্মে করা এক পোস্টে আলাস্কা এয়ারলাইনস বলেছে, ‘আজ সন্ধ্যায় পোর্টল্যান্ড থেকে অন্টারিওর পথে রওনা হওয়ার কিছুক্ষণের মধ্যেই এএস১২৮২ একটি ঘটনার মুখোমুখি হয়েছে। আকাশযানটি ১৭১ জন অতিথি ও ৬ জন ক্রুসহ নিরাপদে পোর্টল্যান্ড আন্তর্জাতিক বিমানবন্দরে ফিরে যায়। কী ঘটেছিল তা তদন্ত করে দেখছি আমরা, বিস্তারিত জানার পর আরও জানাব।’

 যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেইফটি বোর্ড (এনটিএসবি) এক্স এ করার এক পোস্টে জানিয়েছে, আলাস্কা এয়ারলাইনসের ফ্লাইট ১২৮২ এ ঘটা একটি ঘটনা নিয়ে তদন্ত শুরু করেছে তারা। সামাজিক মাধ্যমে এক পোস্টে ফ্লাইটরাডার২৪ জানিয়েছে, উড্ডয়নের পর উড়োজাহাজটি ১৬ হাজার ৩২৫ ফুট উচ্চতায় উঠে গিয়েছিল, কিন্তু এরপর আবার নিরাপদে পোর্টল্যান্ড বিমানবন্দরে অবতরণ করে। বোয়িং কোম্পানির যে ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজটিতে ঘটনাটি ঘটেছে সেটি ২০২৩ সালের ১ অক্টোবর আলাস্কা এয়ারলাইনসকে সরবরাহ করা হয়েছিল। এর ওই বছরের ১১ নভেম্বর থেকে উড়োজাহাজটি বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহন শুরু করে। তারপর থেকে এটি মাত্র ১৪৫টি ফ্লাইট পরিচালনা করেছে বলে ফ্লাইটরাডার২৪ জানিয়েছে।

 

 

সর্বশেষ খবর