২৮ সেপ্টেম্বর, ২০২২ ১৬:৪৫

পিএফআই’কে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করল ভারতের কেন্দ্রীয় সরকার

দীপক দেবনাথ, কলকাতা

পিএফআই’কে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করল ভারতের কেন্দ্রীয় সরকার

বেআইনি কার্যকলাপের সাথে যুক্ত থাকার অভিযোগে পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (পিএফআই)-কে নিষিদ্ধ ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। বেআইনি কার্যকলাপ প্রতিরোধমূলক আইনের (ইউএপিএ) অধীনেই পিএফআইকে নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে। আগামী পাঁচ বছরের জন্য এই নিষেধাজ্ঞা জারি থাকবে বলে জানা গেছে।

গত কয়েকদিন ধরে এই সংগঠনের বিরুদ্ধে দেশজুড়ে তল্লাশি অভিযান চালাচ্ছিল ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) ও ইনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। আর এই পরিপেক্ষিতে একাধিক রাজ্যের পক্ষে এই সংগঠনকে নিষিদ্ধ ঘোষণার দাবি উঠেছিল।

বুধবার ভোরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষে এক বিবৃতিতে বলা হয়, পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়াকে আপাতত পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। তবে শুধু পিএফআই নয়, ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়া (সিএফআই), অল ইন্ডিয়া ইমাম কাউন্সিল (এআইআইসি), রিহাব ইন্ডিয়া ফাউন্ডেশন (আরআইএফ), ন্যাশনাল ওমেন্স ফ্রন্ট (এনডব্লিউএফ), ন্যাশনাল কনফেডারেশন অফ হিউম্যান রাইটস অর্গানাইজেশন (এনসিএইচআরও), জুনিয়র ফ্রন্ট (জেএফ), এম্পাওয়ার ইন্ডিয়া ফাউন্ডেশন (ইআইএফ) এবং রিহ্যাব ফাউন্ডেশন, কেরালা-এই ৮টি সহযোগী সংস্থার বিরুদ্ধে বেআইনি কার্যকলাপের সঙ্গে যুক্ত সংগঠন বলে ঘোষণা করা হয়েছে। এই সমস্ত সংগঠনকেও নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে কেন্দ্রের পক্ষে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, জনসমক্ষে পিএফআই ও তার সহযোগী সংস্থা বা প্রতিষ্ঠান আর্থ-সামাজিক, শিক্ষাগত এবং রাজনৈতিক প্রতিষ্ঠান হিসেবে তুলে ধরলেও (পর্দার আড়ালে) সমাজের একটি নির্দিষ্ট অংশের মধ্যে উগ্রপন্থার বীজ বপনের কর্মসূচি গ্রহণ করে আসছে। যা গণতন্ত্রের ভিত্তিকে ধ্বংস করা এবং দেশের সাংবিধানিক কর্তৃপক্ষ এবং সাংবিধানিক কাঠামোকে চূড়ান্ত অবহেলা করার লক্ষ্যে কাজ করছে।

কেন্দ্রীয় সরকারের ওই বিবৃতিতে জানানো হয়েছে, একাধিক অপরাধমূলক কাজ এবং সন্ত্রাসমূলক কাজকর্মে জড়িত পিএফআই বিদেশ থেকে অর্থ সাহায্য পায়। যা দেশের অভ্যন্তরীণ সুরক্ষার ক্ষেত্রে উদ্বেগের বিষয়।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর