শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১২ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা
আপলোড : ১২ অক্টোবর, ২০১৭ ০২:৩৩

মালয়েশিয়ায় অবৈধ শ্রমিক আটকের অর্ধেকই বাংলাদেশি

প্রতিদিন ডেস্ক

মালয়েশিয়ায় অবৈধ বিদেশি শ্রমিকের বিরুদ্ধে বড় আকারের অভিযান চালাচ্ছে সে দেশের নিরাপত্তা বাহিনী। গত ২৪ ঘণ্টায় সেখানে বহু লোককে গ্রেফতার করা হয়েছে, যাদের একটা বড় অংশই বাংলাদেশি। মালয়েশিয়াজুড়ে এ অভিযান চালানো হচ্ছে। কিন্তু গ্রেফতারকৃতদের সুনির্দিষ্ট সংখ্যা এখনো জানাতে পারেনি সেখানকার বাংলাদেশ মিশন। খবর বিবিসি।

মালয়েশিয়ার সংবাদমাধ্যম নিউ স্ট্রেইটস টাইমস অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, অবৈধ বিদেশি শ্রমিকদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযানের প্রথম দিন ১ হাজার ৩৫ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে ৫১৫ জনই বাংলাদেশি শ্রমিক। এ ছাড়া ইন্দোনেশিয়ার আছেন ১৩৫ জন। বাকিরা অন্যান্য দেশের নাগরিক।

মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ বিদেশি শ্রমিকদের বৈধতা পাওয়ার জন্য ই-কার্ড বা এনফোর্সমেন্ট কার্ড কর্মসূচিতে রেজিস্ট্রেশনের সময়সীমা শেষ হয় ৩০ জুন। তার পর থেকেই অবৈধ শ্রমিকদের গ্রেফতারের এ অভিযান শুরু হয়। মালয়েশিয়ার কুয়ালালামপুরে বাংলাদেশ দূতাবাসের শ্রমবিষয়ক কাউন্সিলর সায়েদুল ইসলাম জানিয়েছেন, সপ্তাহের ছুটি চলার কারণে তারা গ্রেফতারকৃতদের সুনির্দিষ্ট সংখ্যা জানতে পারেননি। যেসব কর্মীর কাছে কোনো বৈধ কাগজপত্র নেই, যারা অবৈধভাবে প্রবেশ করেছিলেন তাদের জন্য সহায়ক কর্মসূচি ছিল ই-কার্ড, সেটাই শেষ হয়েছে। আর সেই প্রক্রিয়া অনুযায়ী মালয়েশিয়ার সরকার অভিযান চালাচ্ছে বলে জানান তিনি। মালয়েশিয়ার অভিবাসন মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, দেশটিতে প্রায় ৬ লাখ অবৈধ বিদেশি শ্রমিক অবস্থান করছেন। এ পর্যন্ত আবেদন করেছেন ১ লাখ ৬১ হাজার ৫৬ জন, অর্থাৎ মাত্র ২৩ শতাংশ।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর