বুধবার, ১৮ মে, ২০২২ ০০:০০ টা

কুমিল্লায় দুই দলেই বিদ্রোহী মেয়র প্রার্থী

মাদারীপুরে মনোনয়নপত্র জমায় বাধা, নির্বাচন কর্মকর্তার ওপর হামলা

নিজস্ব প্রতিবেদক ও কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লায় দুই দলেই বিদ্রোহী মেয়র প্রার্থী

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে ছয়জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে আওয়ামী লীগের দলীয় প্রার্থী ছাড়াও বিদ্রোহী প্রার্থী হিসেবে সরকারদলীয় একজন নেতা স্বতন্ত্র মেয়র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন। বিএনপি এ নির্বাচন আনুষ্ঠানিকভাবে অংশ না নিলেও দলের দুজন নেতা মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনী লড়াইয়ে আছেন। এ ছাড়া মেয়র পদে নির্বাচন করতে ইসলামী আন্দোলন বাংলাদেশ ও নাগরিক ফোরামের ব্যানারে দুজন স্বতন্ত্র প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। গতকাল এ সিটি নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল। আগামী ১৯ মে মনোনয়নপত্র বাছাই করবে রিটার্নিং অফিসার। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন হচ্ছে ২৬ মে। প্রতীক বরাদ্দ হবে ২৭ মে। এর পরে আনুষ্ঠানিক প্রচার শুরু করতে পারবেন প্রার্থীরা।

গতকাল কুমিল্লা সিটি করপোরেশন, উপজেলা, ছয় পৌরসভা ও ১৩২ ইউপিতে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল। আগামী ১৫ জুন এসব এলাকায় ভোট হবে ইভিএমে। এদিকে মনোনয়ন জমা দেওয়ার সময় প্রার্থীকে বাধা ও রিটার্নিং অফিসারের ওপর হামলার কারণে মাদারীপুরের কালকিনি উপজেলার পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদের ভোট স্থগিত করেছে নির্বাচন কমিশন। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এ ঘটনার তদন্ত করে নির্বাচন কমিশনে রিপোর্ট দেওয়ার জন্য মাদারীপুরের জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা নির্বাচন  অফিসার এবং সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে নির্দেশ দিয়েছে ইসি। কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে গতকাল মোট ছয়জন মেয়র প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। তারা হলেন- আওয়ামী লীগের মেয়র প্রার্থী ও কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত। এ ছাড়া মনোনয়ন দাখিল করেন কুমিল্লার দুইবারের মেয়র মনিরুল হক সাক্কু। তিনি প্রথমবার স্বতন্ত্র ও দ্বিতীয়বার বিএনপি থেকে মেয়র নির্বাচিত হন। এবার তিনি স্বতন্ত্র প্রার্থী হিসাবে মনোনয়নপত্র দাখিল করেছেন। গতকাল তার পক্ষে ছোট ভাই আইনজীবী কাইমুল হক রিংকু মনোনয়নপত্র জমা দেন। একই দিনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন মহানগর স্বেচ্ছাসেবকদলের সভাপতি নিজাম উদ্দিন কায়সার। এ ছাড়া বিকালে মনোনয়নপত্র দাখিল করেন প্রয়াত আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ আফজল খানের ছেলে কুমিল্লা চেম্বার অব কমার্সের সভাপতি ও আওয়ামী লীগ নেতা মাসুদ পারভেজ খান ইমরান। তার পক্ষে মনোনয়নপত্র দাখিল করেন জসিম উদ্দিন। তিনি দল মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাতের বিদ্রোহী হিসেবে নির্বাচন করবেন। এ ছাড়া ইসলামী আন্দোলন বাংলাদেশের রাশেদুল ইসলাম ও নাগরিক ফোরাম সংগঠনের ব্যানারে স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান বাবুল মনোনয়নপত্র দাখিল করেছেন।

প্রার্থীর ওপর হামলা, মনোনয়ন ছিনিয়ে নেওয়ার অভিযোগ : মাদারীপুরের কালকিনিতে ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে মনোনয়নপত্র জমা দিতে গিয়ে পুলিশের উপস্থিতিতে স্বতন্ত্র প্রার্থী নেয়ামুল আকনের ওপর অতর্কিত হামলা চালানো হয়েছে। এ সময় তার মনোনয়নপত্রসহ ব্যাগ ছিনিয়ে নেওয়া হয়। এ ঘটনায় স্বতন্ত্র প্রার্থী ও তার স্ত্রী, পূর্ব এনায়েননগর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান রেহানা পারভীনসহ আহত হয়েছেন চারজন। এ ছাড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা দীপক বিশ্বাসকেও মারধর করা হয়েছে। গতকাল বিকাল সাড়ে ৪টার দিকে কালকিনি উপজেলার নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের সামনে এ ঘটনা ঘটে।

মাদারীপুরের মনোনয়নপত্র জমায় বাধা : মনোনয়ন জমায় প্রার্থীকে বাধা ও রিটার্নিং অফিসারের ওপর হামলার কারণে এক ইউনিয়ন পরিষদের ভোট স্থগিত করেছে নির্বাচন কমিশন। এ ছাড়া মনোনয়নপত্র জমা দিতে বাধা দেওয়ার ঘটনা আগামী ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত করে নির্বাচন কমিশনে রিপোর্ট দেওয়ার জন্য মাদারীপুরের জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা নির্বাচন অফিসার এবং সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে নির্দেশ দিয়েছে ইসি। গতকাল মনোনয়নপত্র জমার শেষ দিনে এ ব্যবস্থা নেওয়া হয় বলে জানান ইসির যুগ্মসচিব জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর